Logo
Logo
×

আন্তর্জাতিক

রাশিয়াকে হারানো ‘অবাস্তব’: হাঙ্গেরির প্রধানমন্ত্রী

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জুন ২০২৪, ০৫:৪৩ পিএম

রাশিয়াকে হারানো ‘অবাস্তব’: হাঙ্গেরির প্রধানমন্ত্রী

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান ‘কোসুথ’ রেডিওকে বলেছেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ও জার্মানির সমর্থনে পশ্চিমা দেশগুলো ইউক্রেনে রাশিয়াকে পরাজিত করতে চায় কিন্তু তা ‘অবাস্তব’। এই পরিকল্পনা খুবই ‘হতাশাজনক’ এবং এর জন্য বেশ চড়া মূল্য দিতে হবে। 

ইউক্রেনে যুদ্ধ শুরুর জন্য রাশিয়াকে দায়ী করেন তিনি। সেইসঙ্গে বলেন, এ সংঘাতের মূল কারণ ছিল কিয়েভের ন্যাটোতে যোগদানের ইচ্ছা। 

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মস্কো যে কোনো সময় যে কোনো জায়গায় ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনা করতে প্রস্তুত।

বৃহস্পতিবার ভিয়েতনামের রাজধানী হ্যানয় শহরে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। পুতিন বলেন, আমি নিশ্চিত যে, পশ্চিমারা ইউক্রেনের শান্তি উদ্যোগের বিরোধিতা করবে।

এছাড়া রুশ নেতা বলেন, ভিয়েতনামের অতিথি হওয়াটা আসলেই আনন্দের বিষয়। আমরা উভয়ে একে অপরের দীর্ঘস্থায়ী ও নির্ভরযোগ্য বন্ধু এবং অংশীদার। আস্থা ও পারস্পরিক বোঝাপড়ার ক্ষেত্রে রাশিয়া ও ভিয়েতনামের সম্পর্ক দীর্ঘ পথ পাড়ি দিয়েছে এবং পারস্পারিক সম্মানের সঙ্গে একে অপরকে সব ক্ষেত্রে সহযোগিতা চলেছে।

এদিকে ইউক্রেনে আগ্রাসনের প্রতিবাদে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার তালিকায় ১১ ব্যক্তি ও ৪২টি কোম্পানিকে যুক্ত করেছে জাপান সরকার। 

জাপানের এ তালিকায় যুক্ত হয়েছেন মস্কোর কেন্দ্রীয় নির্বাচন কমিশনের (সিইসি) সচিব নাতালিয়া বুদারিনা, সিইসির আরও পাঁচ সদস্য, কৌশলগত ক্ষেপণাস্ত্র কর্পোরেশনের প্রধান বরিস অবনোসভ, উরালভাগনজাভোদের মহাপরিচালক আলেকজান্ডার পোতাপভ এবং সয়ুজ এয়ারক্রাফট ইঞ্জিন সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল কমপ্লেক্সের প্রধান ডিজাইনার এমক্রিচ ওক্রোয়ান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম