Logo
Logo
×

আন্তর্জাতিক

নেতানিয়াহুর ভাষণ বয়কটের ঘোষণা ৪ মার্কিন সিনেটরের

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ জুন ২০২৪, ০২:০১ পিএম

নেতানিয়াহুর ভাষণ বয়কটের ঘোষণা ৪ মার্কিন সিনেটরের

ছবি: সংগৃহীত

মার্কিন কংগ্রেসের একটি যৌথ অধিবেশনে আগামী ২৪ জুলাই ভাষণ দেবেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সেই ভাষণ বয়কটের ঘোষণা দিয়েছেন মার্কিন সিনেটর এলিজাবেথ ওয়ারেনসহ ৪ জন।

ফিলিস্তিনের গাজায় মানবিক বিপর্যয়ের জন্য ইসরাইলি প্রধানমন্ত্রীকে দায়ী করে তারা এই বয়কটের ঘোষণা দিয়েছেন। খবর আলজাজিরার।

এলিজাবেথ ওয়ারেন সাংবাদিকদের বলেন, একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য মার্কিন নীতিকে আমি সমর্থন করি না, যা ইসরাইল ও ফিলিস্তিনিদের তাদের নিজস্ব জাতিকে আত্মনিয়ন্ত্রণ করতে এবং মর্যাদার সঙ্গে বাঁচতে দেয় না। 

ওয়ারেনের সঙ্গে সিনেটর বার্নি স্যান্ডার্স, রো খান্না এবং জিম ক্লাইবার্ন নেতানিয়াহুর ভাষণ বয়কটের ঘোষণা দিয়েছেন।

একটি বিবৃতিতে স্যান্ডার্স বলেছেন, ‘এটা আমাদের দেশের জন্য খুবই দুঃখের দিন। উভয় দলের নেতারা প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের একটি যৌথ সভায় ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন’।

তিনি বলেছেন, বেনিয়ামিন নেতানিয়াহু একজন যুদ্ধাপরাধী। তাকে কংগ্রেসের যৌথ সভায় ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো উচিত নয়। আমি অবশ্যই এতে যোগ দেব না।

বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, চলমান গাজা যুদ্ধের মধ্যেই মার্কিন কংগ্রেসের উভয় কক্ষ- সিনেট এবং প্রতিনিধি পরিষদে বক্তব্য রাখবেন নেতানিয়াহু। রিপাবলিকান এবং ডেমোক্র্যাট উভয়পক্ষ ইসরাইলি প্রধানমন্ত্রীকে বক্তৃতা দেওয়ার জন্য আগেই আমন্ত্রণ জানায়। তবে তার ভাষণের তারিখ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয় বৃহস্পতিবার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম