Logo
Logo
×

আন্তর্জাতিক

লেবাননে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার নিহত 

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০২৪, ১২:৫৯ পিএম

লেবাননে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার নিহত 

লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরাইলি হামলায় দেশটির সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর অন্যতম শীর্ষ কমান্ডার সামি আবদাল্লাহ (৫৫) নিহত হয়েছেন। তিনি আবু তালেব নামেও পরিচিত। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার গভীর রাতে তিনি নিহত হন। এ ঘটনায় হিজবুল্লাহর আরও তিন সদস্যের মৃত্যু হয়েছে।

১৯৬৯ সালে লেবাননের আদশিত অঞ্চলে জন্মগ্রহণ করেন তিনি। এক বিবৃতিতে হিজবুল্লাহ জানিয়েছে, দক্ষিণ লেবাননের জাওয়ায় মঙ্গলবার ইসরাইলি বাহিনী একটি আবাসিক দালানে আঘাত হানলে আবু তালেব মারা যান। 

এ ঘটনায় নিহত অপর তিনজন হলেন— মোহাম্মদ হোসেইন সাবরা বাকের, আলি সালিম সফওয়ান এবং হোসেইন কাসেম হুমাইয়িদ। তাদের প্রতি শোক প্রকাশ করেছে হিজবুল্লাহ।

নয় মাস আগে ইসরাইলি ভূখণ্ডে হামাসের হামলার পর থেকে গাজায় প্রতিশোধমূলক, নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এই সংঘাত শুরুর পর ফিলিস্তিনিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে লেবানন-ইসরাইল সীমান্তে হামলা শুরু করে সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ।

লেবাননের সামরিক বাহিনীর এক সূত্র জানিয়েছে, নয় মাসের এই সংঘাতে নিহত হিজবুল্লাহ সদস্যদের মধ্যে সামি আবদাল্লাহই সবচেয়ে গুরুত্বপূর্ণ ও জ্যেষ্ঠ সামরিক নেতা।

সাম্প্রতিক সময়ে হিজবুল্লাহ ও ইসরাইলি বাহিনীর মধ্যে সংঘাতের মাত্রা বেড়েছে। প্রায় প্রতিদিনই সীমান্তের দুই পাশ থেকে হামলার খবর পাওয়া যাচ্ছে। মঙ্গলবারের এ হামলার বিষয়ে সরাসরি মন্তব্য না করলেও ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, তারা দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে।

ইসরাইলের দাবি, মঙ্গলবার সকালে হিজবুল্লাহ গোলান মালভূমিতে অন্তত ৫০টি রকেট হামলা চালানোর পর তারা এই পাল্টা হামলা চালায়। গত ৯ মাসে লেবাননে ৪৬৭ জন নিহত হয়েছেন, যাদের মধ্যে অন্তত ৯০ জন বেসামরিক ব্যক্তি ও ৩০৪ জন হিজবুল্লাহর যোদ্ধা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম