Logo
Logo
×

আন্তর্জাতিক

মোদির শপথ অনুষ্ঠানে যাচ্ছেন মুইজ্জু, বরফ কি গলবে?

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৮ জুন ২০২৪, ০৫:৫৭ পিএম

মোদির শপথ অনুষ্ঠানে যাচ্ছেন মুইজ্জু, বরফ কি গলবে?

টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদি। রোববারের ওই শপথগ্রহণ অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকে শুরু করে নেপাল, শ্রীলংকা, ভুটান, মরিশাস, সিসিলিশের সরকার ও রাষ্ট্র প্রধানদের আমন্ত্রণ জানানো হয়েছে। একই সঙ্গে ওই অনুষ্ঠানে যোগদানের আমন্ত্রণ পেয়েছেন মালদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জুও।

বিগত কয়েক মাস ধরেই ভারতের সঙ্গে মালদ্বীপের সম্পর্কের অবনতি লক্ষ্য করা গেছে। মোদির সঙ্গে সংঘাতপূর্ণ পরিস্থিতি তৈরি হয়েছিল চীনপন্থি মুইজ্জু প্রশাসনের। তবে ‘প্রতিবেশীদের অগ্রাধিকার দেওয়া হবে’ ভারতের পররাষ্ট্রনীতির এই মন্ত্রেই মুইজ্জুকে দিল্লিতে আমন্ত্রণ জানানো হয়েছে। 

এর আগে এনডিএ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পরই বিশ্বের অন্যান্য সরকার প্রধানদের মতো মুইজ্জুও সোশ্যাল মিডিয়ায় নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন। এর কয়েক মাস আগে মোহাম্মদ মুইজ্জু যখন মালদ্বীপের মসনদে বসেন, তখন মোদিও তাকে শুভেচ্ছা জানান। 

যদিও রাষ্ট্রপতি নির্বাচনের সময় প্রচার অভিযানেই ভারতের বিরুদ্ধে সুর চড়ান মুইজ্জু। এমনকি মলদ্বীপের মসনদে বসার পরই রীতি ভেঙে ভারতের পরিবর্তে প্রথম বিদেশ সফর হিসেবে চীনে গিয়েছিলেন মুইজ্জু। 

এখানেই শেষ নয়, চীনপন্থি মুইজ্জু প্রথম থেকেই দাবি করে আসছিলেন, মলদ্বীপের মাটিতে কোনো ভারতীয় সৈনিক থাকতে পারবে না। তা নিয়ে দিল্লিকে তিনি বারবার আক্রমণ করে আসছিলেন। ‘ইন্ডিয়া আউট’ প্রচার শুরু করেন মুইজ্জু। এই পরিস্থিতিতে মালে ও নয়াদিল্লির মধ্যে সম্পর্কের টানাপোড়েন শুরু হয়। 

প্রসঙ্গত, প্রাকৃতিক দুর্যোগে সাহায্য বা অসুস্থদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার জন্য ভারতের তরফ থেকে দুটি হেলিকপ্টার এবং একটি ডর্নিয়ার বিমান দেওয়া হয় মলদ্বীপকে। সেই তিন বিমান পরিচালনার জন্যই মলদ্বীপে মোতায়েন ছিলেন ৭৬ জন ভারতীয় সেনা। এই সেনাদের সরাতে ১০ মে পর্যন্ত সময়সীমা বেঁধে দেন মলদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। সেই ডেডলাইন শেষ হওয়ার আগেই ভারত তাদের সেনা সরিয়ে নিয়ে আসে। পরিবর্তে সাধারণ ভারতীয় নাগরিকদের সেখানে নিযুক্ত করা হয়। 

এমন পরিস্থিততেই মোদির লাক্ষাদ্বীপ সফর নিয়ে কটাক্ষ করেন মুইজ্জু সরকারের তিন প্রতিমন্ত্রী। যা নিয়ে ব্যাপক জলঘোলা হয়। পরে অবশ্য সেই তিন মন্ত্রীকে বরখাস্ত করা হয়। 

এরপরেই সম্পর্ক স্বাভাবিক করতে মুইজ্জু ভারত সফর করতে চেয়েছিলেন। পরে আর মালের আবেদনে সাড়া দেয়নি দিল্লি। তবে এবার মোদির আমন্ত্রণে সাড়া দিয়েছেন মুইজ্জু। সেই সঙ্গে রাষ্ট্রপতি হওয়ার পর এটাই হতে যাচ্ছে তার প্রথম ভারত সফর। তাও আবার মোদির শপথ অনুষ্ঠানে। মুইজ্জুর সঙ্গে ভারতে যেতে পারেন তিন মন্ত্রীও।  

এবার কি তাহলে বরফ গলবে? এই প্রশ্নের উত্তর জানার জন্য অপেক্ষা করতেই হচ্ছে। সূত্র: হিন্দুস্তান টাইমস।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম