Logo
Logo
×

আন্তর্জাতিক

‘হজ পালনে রাজনৈতিক স্লোগান দেওয়া যাবে না’

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭ জুন ২০২৪, ০৮:৩৯ পিএম

‘হজ পালনে রাজনৈতিক স্লোগান দেওয়া যাবে না’

পবিত্র কাবা শরীফ। ছবি সংগৃহীত

পবিত্র হজ পালনের উদ্দেশে সৌদি আরবে অবস্থানরত মুসল্লিদের ‘রাজনৈতিক স্লোগান’ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন দেশটির হজমন্ত্রী তৌফিক আল রাবিয়া। চলমান গাজা যুদ্ধে মুসলিম বিশ্বসহ বিভিন্ন অঞ্চলে ইসরাইলি বর্বরতার বিরুদ্ধে প্রতিবাদ হচ্ছে। এমন আশংকা থেকে এই নিষেধাজ্ঞা দিল সৌদি আরব। খবর: মিডল ইস্ট আইয়ের।

গতকাল (৬ জুন) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সৌদি হজমন্ত্রী বলেন, ‘হজ প্রার্থনার জায়গা। রাজনৈতিক স্লোগানের জন্য এটা বিবেচ্য নয়। হজ আরাধনা, প্রশান্তি এবং আধ্যাত্মিকতার সর্বোচ্চ স্তরের প্রার্থনা।’

তিনি আরও বলেন, ‘হজযাত্রীদের রাজনৈতিক, ধর্মীয় ও সাম্প্রদায়িক স্লোগান দেওয়ার এখতিয়ার নেই। যদি কোনো ব্যক্তি বা গোষ্ঠী রাজনৈতিক কার্যক্রমে অংশ নেয় তবে তাকে শাস্তির মুখোমুখি হতে হবে।’ 

সৌদি সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার ঘোষণা করেছে, ১৪ জুন থেকে এ বছরের হজ শুরু হবে। আর ঈদুল আজহা পালিত হবে দুই দিন পর ১৬ জুন।

সৌদি আরবে মতপ্রকাশের স্বাধীনতা থেকে শুরু করে কঠোরভাবে রাজনীতি নিষিদ্ধ। ফিলিস্তিনে ইসরাইলি হামলার প্রতিবাদে মধ্যপ্রাচ্যজুড়ে সাধারণ মানুষ প্রতিবাদ জানাতে রাস্তায় নামলেও সৌদি আরবে এমনটা দেখা যায়নি। হজ পালন করতে পৃথিবীর বিভিন্ন মুসলিম দেশ থেকে আসা মুসল্লিদের নিয়ে তাই আগেভাগে সতর্ক সৌদি প্রশাসন।তবে গত কয়েক বছর ধরে এই ধরনের নিষেধাজ্ঞা দিয়ে আসছে দেশটি। 

সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের মতো ইসরাইলের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক স্বাভাবিক করতে অনেকদূরই এগিয়েছিল সৌদি আরব। তবে গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামাসে হামলার পর এই প্রক্রিয়া থমকে যায়। 

চলতি বছরের ফেব্রুয়ারিতে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় স্থায়ী যুদ্ধ বিরতি এবং ফিলিস্তিন রাষ্ট্র মেনে না নেওয়া হলে এই প্রক্রিয়া শুরু করার সুযোগ নেই।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম