Logo
Logo
×

আন্তর্জাতিক

এবার ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা চালাল হুতিরা 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ জুন ২০২৪, ০১:০৯ পিএম

এবার ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা চালাল হুতিরা 

হুতি যোদ্ধাদের একাংশ। ছবি: সংগৃহীত

ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতি ইসরাইলে সরাসরি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। মূলত গাজায় ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে এই হামলা চালানো হয়েছে বলে সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে।  

টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে ইরাকের ইসলামিক রেজিস্ট্যান্স নামের গোষ্ঠীর সহায়তায় এই হামলা চালানো হয় বলে দাবি করেন গোষ্ঠীর প্রধান আব্দুল মালিক আল-হুতি । 

সম্প্রচারিত ভাষণে আব্দুল মালিক আল-হুতি বলেন, বৃহস্পতিবার ভোরের দিকে আমাদের সামরিক বাহিনী হাইফা বন্দরের দিকে একটি গুরুত্বপূর্ণ অপারেশন চালিয়েছে। ইরাকের ইসলামিক রেজিস্ট্যান্সের সঙ্গে সমন্বিতভাবে এই অভিযান শুরু করা হয়েছিল।

আব্দুল মালেক আল-হুতি জানিয়েছেন, গত ৩০ দিনে লোহিত সাগর, আরব সাগর, ভারত মহাসাগর এবং ভূমধ্যসাগরে জাহাজের বিরুদ্ধে তারা ৩৮টি অপারেশনে ৯১টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছেন। 

তিনি আরও দাবি করেন, তার সৈন্যরা এক ধরনের দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছেন, যা রাডারকে এড়িয়ে ইসরাইল পর্যন্ত পৌঁছাতে সক্ষম এবং তারা মার্কিন বিমানবাহী রণতরি আইজেনহাওয়ারে সাতটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং চারটি ড্রোন দিয়ে হামলা চালিয়েছে। 

তিনি বলেন, ‘ইয়েমেনি সশস্ত্র বাহিনী ও ইরাকি ইসলামিক রেজিস্ট্যান্সের সঙ্গে দুটি সমন্বিত সামরিক অভিযান পরিচালনা করেছে। প্রথমটি হাইফার বন্দরে সামরিক সরঞ্জাম বহনকারী দুটি জাহাজকে লক্ষ্যবস্তু করে ছিল। 

দ্বিতীয় হামলায় একটি জাহাজকে লক্ষ্যবস্তু করা হয়েছিল, যেটি একই ইসরায়েলি বন্দরে ভ্রমণের ওপর হুতি নিষেধাজ্ঞা ভঙ্গ করেছিল।

এর আগে, হুতি মিলিশিয়ার সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি ঘোষণা দেন যে, তাদের বাহিনী ইরাকের ইসলামিক রেজিস্ট্যান্সের সঙ্গে মিলে রাফাহে ইসরাইলি সামরিক অভিযানের জবাবে ইসরায়েলের হাইফা বন্দরের জাহাজে দুটি ড্রোন হামলা চালিয়েছে। 

এর আগে ইসরাইলে হামলা চালায় হামাস। কিছুদিন আগেও ইরানও ইসরাইলে হামলা চালায়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম