Logo
Logo
×

আন্তর্জাতিক

দুই আসনেই লক্ষাধিক ভোটে জয়ী রাহুল

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ জুন ২০২৪, ০৫:৩২ পিএম

দুই আসনেই লক্ষাধিক ভোটে জয়ী রাহুল

দুই আসনেই লক্ষাধিক ভোটে জয়ী রাহুল গান্ধী। ছবি- জিনিউজ

উত্তরপ্রদেশের রায়বেরেলি এবং দক্ষিণের ওয়ানাদ- এই দুটি আসন থেকেই বিশাল ব্যবধানে জয়ী হয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ওয়ানাদ থেকে ২০১৯ সালের নির্বাচনে জয়ী হলেও আমেথি থেকে জিততে পারেননি রাহুল। তবে এবার সেই আমেথিও বিজেপির স্মৃতি ইরানির দখল থেকে উদ্ধার করল কংগ্রেস।

রায়বেরেলি এবং আমেথে- উত্তরপ্রদেশের এই দুই আসনে কংগ্রেস প্রার্থী কে হবেন- মনোনয়নপত্র জমা দেওয়ার কয়েকদিন আগে পর্যন্তও সেই প্রশ্ন জিইয়ে রেখেছিল কংগ্রেস। সোনিয়া গান্ধি লোকসভা নির্বাচনে না লড়ার ঘোষণা দেওয়ার পরে, প্রশ্ন ছিল তবে রায়বেরেলি থেকে কংগ্রেসের হয়ে কে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন। প্রিয়াঙ্কা গান্ধীর স্বামী রবার্টের নাম প্রথমদিকে শোনা গেলেও, পরের দিকে প্রশ্ন উঠতে থাকে, কে লড়বেন রায়বেরেলি থেকে- রাহুল না প্রিয়াঙ্কা। শেষমেশ অবশ্য মায়ের ছেড়ে দেওয়া আসনে কংগ্রেসের প্রার্থী করা হয় রাহুলকে। সেই রাহুলই রায়বেরেলি কেন্দ্র থেকে জয়ী হলেন প্রায় ৪ লক্ষাধিক ভোটে।

প্রধান প্রতিদ্বন্দ্বী দীনেশ প্রতাপ সিং-কে ওই বিশাল ব্যবধানে হারিয়ে দিলেন রাহুল। ২০১৯ সালে এই দীনেশ প্রতাপ সিংকে ১ লাখ ৬৭ হাজার ১৭৮ ভোটে হারিয়ে দেন সোনিয়া। রাহুল গান্ধী এবার সেই মার্জিন ছাপিয়ে গড়লেন রেকর্ড!

১৯৫২ সালে প্রতিষ্ঠিত হয় লোকসভা আসন রায়বেরেলি৷ উত্তরপ্রদেশের অন্যতম গুরুত্বপূর্ণ এই সংসদীয় কেন্দ্র চিরকালই কংগ্রেসের শক্ত ঘাঁটি হিসাবে পরিচিত। এখান থেকেই একসময় লড়তেন ইন্দিরা গান্ধী। পরবর্তীকালে ফিরোজ গান্ধী, সোনিয়া গান্ধীর মতো গান্ধী পরিবারের সদস্যরাও এই কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। ২০টি লোকসভা নির্বাচনের মধ্যে ১৭টিতে জয়ী হয়েছে কংগ্রেস।

অন্যদিকে, কেরালার ওয়ানাদ আসনে ৭১ হাজার ৪৬৫ ভোট নিয়ে এগিয়ে আছেন রাহুল।  অন্যদিকে সিপিআই প্রার্থী অ্যানি রাজা ২৬ হাজার ৩১৪ ভোট নিয়ে দ্বিতীয় এবং বিজেপি প্রার্থী কে সুরেন্দ্রন ১৫ হাজার ৯৩৩ ভোট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন।

উত্তরপ্রদেশের আমেথিতেও বড় জয় পেয়েছে কংগ্রেস। লক্ষাধিক ভোটের লিড নিয়ে রাহুল গান্ধীর ছেড়ে যাওয়া আসন থেকে জিতেছেন গান্ধী পরিবারেরই ঘনিষ্ঠ সেনানি কিশোরী লাল। হারের মুখ দেখতে হল বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিকে।

গণনার শুরু থেকেই আমেথিতে নিজের লিড বজায় রেখেছিলেন কংগ্রেসের পুরনো নেতা কিশোরী লাল। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, স্মৃতি ইরানির চেয়ে ১ লাখ ২ হাজার ৮৩৬ ভেটে এগিয়ে ছিলেন কিশোরী৷

তথ্যসূত্র- জিনিউজ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম