Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরাইলের ওপর নিষেধাজ্ঞা নিয়ে যা বলছে ইউরোপীয় ইউনিয়ন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৮ মে ২০২৪, ০৮:১৬ পিএম

ইসরাইলের ওপর নিষেধাজ্ঞা নিয়ে যা বলছে ইউরোপীয় ইউনিয়ন

আন্তর্জাতিক মানবিক আইন না মানায় ইসরাইলের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেছে ইউরোপীয় ইউনিয়ন। 

সোমবার আইরিশ পররাষ্ট্রমন্ত্রী মাইকেল মার্টিন বলেছেন, আন্তর্জাতিক মানবিক আইন না মানায় প্রথমবারের মতো ইসরাইলের ওপর এমন পদক্ষেপের কথা ভাবছেন ইইউ পররাষ্ট্রমন্ত্রীরা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

পররাষ্ট্র বিষয়ক কাউন্সিলের পর সাংবাদিকদের মার্টিন বলেন, আন্তর্জাতিক মানবিক আইনি প্রতিষ্ঠানগুলোকে সমুন্নত রাখার প্রয়োজনীয়তা সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে স্পষ্ট ঐকমত্য ছিল।

মার্টিন আরও বলেছেন, রাফায় হামলা বন্ধ করতে আইসিজের রায় মেনে না নিলে ইসরাইলের ওপর সম্ভাব্য নিষেধাজ্ঞা আরোপের সম্ভাব্য ব্যবস্থা নিয়ে কার্যকর আলোচনা হয়েছে। কিছু মতপার্থক্য থাকলেও বিষয়টি নিয়ে আরও আলোচনা হবে। 

তিনি বলেন, এমনকি পশ্চিম তীরে বসতি স্থাপনে মদদদাতা ইসরাইলি কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি উত্থাপন করেন কয়েকজন পররাষ্ট্রমন্ত্রী।

শুক্রবার আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) রায় দিয়েছে যে, ইসরাইলকে অবিলম্বে রাফাহতে হামলা বন্ধ করতে হবে এবং অবরুদ্ধ এলাকায় মানবিক সাহায্য প্রবেশের অনুমতি দিতে সীমান্ত ক্রসিং খুলে দিতে হবে।

এরপরও রাফাহতে হামলা অব্যাহত রাখে ইসরাইলি বাহিনী। রোববার তাল আস-সুলতান এলাকার শরণার্থী শিবিরে হামলায় নারী ও শিশুসহ অন্তত ৪৫ বেসামরিক নাগরিক নিহত হয়। এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন ইইউ নেতারা।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম