Logo
Logo
×

আন্তর্জাতিক

যে কারণে উজবেকিস্তানে ভ্লাদিমির পুতিন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০২৪, ০৪:৪৩ পিএম

যে কারণে উজবেকিস্তানে ভ্লাদিমির পুতিন

উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাসখন্দে দেশটির স্বাধীনতা স্মারকে পুষ্পস্তবক অর্পণ করার পর দেশটির প্রেসিডেন্ট মির্জিওয়েভের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পুতিন। 

ক্রেমলিনের ওয়েবসাইটে পোস্ট করা ছবি ও ভিডিও ফুটেজে এবং রুশ সংবাদ সংস্থাগুলোর পোস্ট করা ছবি ও ভিডিও ফুটেজে দেখা গেছে, পুতিন তাসখন্দের নিউ উজবেকিস্তান পার্ক পরিদর্শন করছেন এবং স্বাধীনতা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করছেন।

আজ দুই প্রেসিডেন্টের মধ্যে আনুষ্ঠানিক বৈঠক হওয়ার কথা।

চলতি মাসে পঞ্চম মেয়াদে শপথ নেওয়ার পর পুতিনের এটি তৃতীয় বৈদেশিক সফর। প্রথম সফরে তিনি চীনে যান। সেখানে ইউক্রেনে সংঘাতের অবসান ঘটাতে চীনের প্রচেষ্টার প্রশংসা করেন তিনি। এরপর বেলারুশ সফরে যান পুতিন, যেখানে কৌশলগত পারমাণবিক অস্ত্র স্থাপন করেছে রাশিয়া।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে উদ্ধৃত করে রুশ সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, রাশিয়া উজবেকিস্তানের সঙ্গে গ্যাস সরবরাহের ক্ষেত্রে বৃহত্তর সহযোগিতার পথ সুগম করবে। 

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর থেকে ক্রেমলিনের এই নেতা খুব কমই বিদেশ সফর করেছেন।

ইউক্রেন থেকে শত শত শিশুকে অবৈধভাবে বিতাড়িত করার সন্দেহে গত মার্চে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। তবে ক্রেমলিন অবশ্য এসব অভিযোগ অস্বীকার করেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম