Logo
Logo
×

আন্তর্জাতিক

পশ্চিমা মিত্রদের কাছে উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা চান জেলেনস্কি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মে ২০২৪, ০৯:৫০ পিএম

পশ্চিমা মিত্রদের কাছে উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা চান জেলেনস্কি

উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের জন্য পশ্চিমা মিত্রদের কাছে নতুন করে আবেদন জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, রুশ ‘গাইডেড বোমা’ হামলা থেকে ইউক্রেনের শহরগুলোকে রক্ষার জন্য উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা দরকার। দেশটিতে হামলা করতে ‘প্রধান অস্ত্র’ হিসেবে এখন ‘গাইডেড বোমা’ ব্যবহার করছে রাশিয়া। এ কারণে পশ্চিমা মিত্রদের কাছে তিনি এ সহায়তা চান। 

ইউক্রেনের জ্বালানি ও অন্যান্য অবকাঠামোর ওপর হামলা আরও জোরদার করেছে রুশ বাহিনী, যা প্রতিহত করার মতো প্রয়োজনীয় প্রতিরক্ষা ব্যবস্থা নেই ইউক্রেনের।

জেলেনস্কি রাতের নিয়মিত ভিডিও ভাষণে ইলেকট্রনিক অস্ত্র তৈরিতে ইউক্রেনের অগ্রগতির কথা জানিয়েছেন। তবে রুশ ‘গাইডেড বোমা’ প্রতিরোধে দেশটির আরও অনেক কিছুই করার বাকি আছে।

তিনি বলেছিলেন, প্রতিরক্ষা ব্যবস্থার কোনো বিকল্প হতে পারে না। ইউক্রেনের এমন ব্যবস্থা এবং কৌশল দরকার যা এই গাইডেড বোমা থেকে আমাদের অবস্থান, আমাদের শহর এবং আমাদের সম্প্রদায়কে রক্ষা করবে।

চলতি মাসের শুরুর দিকে জেলেনস্কি বলেছিলেন, এপ্রিলজুড়ে ইউক্রেনের লক্ষ্যবস্তুতে ৩ হাজার ২০০টিরও বেশি ‘গাইডেড বোমা’ নিক্ষেপ করেছে রাশিয়া। তখন ৩০০টির বেশি ক্ষেপণাস্ত্র ও প্রায় ৩০০টি শাহেদ ধরনের ড্রোনও ব্যবহার করেছিল দেশটি।

তবে ইচ্ছাকৃতভাবে বেসামরিক স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করার কথা অস্বীকার করেছে রাশিয়া। যদিও ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে দেশটির বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে হাজার হাজার মানুষ হতাহত হয়েছেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম