Logo
Logo
×

আন্তর্জাতিক

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার দৌড়ে এগিয়ে যারা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২১ মে ২০২৪, ০৮:৪৬ পিএম

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার দৌড়ে এগিয়ে যারা

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির ঘনিষ্ঠ ছিলেন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ইসলামি প্রজাতন্ত্রের ক্ষমতার চূড়ার খুব কাছাকাছি দাঁড়িয়েছিলেন তিনি। এমনকি পরে খামেনির পর তাকেই উত্তরসূরি মনে করা হচ্ছিল ইরানের। তবে এক নাটকীয় মোড় সব হিসাবনিকাশ পালটে দিয়েছে। 

আকস্মিক দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসির মৃত্যুকে ঘিরে চলছে নানা জল্পনা-কল্পনা। এমনকি ইরানের ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন জাগছে অনেকের মনে।  ইতোমধ্যেই নির্বাচনের তারিখ ঘোষণা করেছে দেশটির নির্বাচন কাউন্সিল। 

ইরানের সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্টের মৃত্যু বা তিনি দায়িত্বপালনে অক্ষম হলে ৫০ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচন হতে হবে। এর জন্য সংসদের স্পিকার, বিচার বিভাগীয় প্রধান এবং প্রথম ভাইস প্রেসিডেন্টের সমন্বয়ে একটি কাউন্সিল গঠন করা হয়। 

সেই অনুযায়ী, ইরানের প্রধান ক্ষমতাধর ব্যক্তিরা ২৮ জুন প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। ৩০ মে থেকে ৩ জুন পর্যন্ত প্রার্থীদের নিবন্ধন করা হবে। অন্যদিকে প্রচার-প্রচারণা চলবে ১২ থেকে ২৭ জুন। 

এছাড়াও রাইসির মৃত্যু আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়ার আগেই আয়াতুল্লাহ খামেনি এক্সে একটি পোস্টে জানিয়েছিলেন, ‘ইরানি জনগণের উদ্বিগ্ন হওয়া উচিত নয়, দেশের কার্যক্রমে কোনো বিঘ্ন ঘটবে না।’ এরইমধ্যে বৈঠকের মাধ্যম অন্তর্বর্তীকালীন সরকার প্রেসিডেন্ট হিসাবে মোহাম্মদ মোখবারকে নির্বাচিত করা হয়েছে। 

ইরনার প্রতিবেদনে বলা হয়েছে, গতকালের বৈঠকে অন্তর্বর্তীকালীন সেই বৈঠকে প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার, বিচার বিভাগের প্রধান গোলামহোসেইন মোহসেনি–এজেই, পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ বাকের কালিবাফ, আইনবিষয়ক ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ দেহকান এবং ইরানের সাংবিধানিক কাউন্সিল ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

এছাড়াও এ বিষয়ে বিশেষজ্ঞরাও নিজেদের মতামত প্রকাশ করেছেন। 

আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, নির্বাচনে প্রার্থী হিসাবে ইরানের বর্তমান অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার ছাড়াও সড়ক ও নগর উন্নয়নমন্ত্রী মেহরদাদ বাজরপাশ, জাভেদ জারিফ, আলি আকবর সালেহিসহ গুরত্বপূর্ণ শীর্ষ কর্মকর্তাদের নাম শোনা যাচ্ছে। 

এছাড়া দৌড়ে আছেন সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানির মিত্র আলি লারিজানি, রাইসির বড় প্রতিদ্বন্দ্বী মোহাম্মদ বাকের কালিবাফের মতো নেতারাও। 

তবে, ইরানের প্রেসিডেন্টের মসনদে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির ঘনিষ্ঠ মোহাম্মদ মোখবার ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী আলি বাঘেরি কানির ক্ষমতায় বসার জোর সম্ভাবনা দেখছেন অনেকে। 

প্রতিযোগিতার তালিকায় পিছিয়ে নেই ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সাবেক প্রধান আলি শামখানি।  গত বছর চীনের মধ্যস্থতায় সৌদি আরবের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনে সবার নজর কেড়েছিলেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম