Logo
Logo
×

আন্তর্জাতিক

অত্যাধুনিক মার্কিন ড্রোন ভূপাতিতের দাবি হুথির

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০৩:০৪ এএম

অত্যাধুনিক মার্কিন ড্রোন ভূপাতিতের দাবি হুথির

সাড়ে ৩শ কোটি টাকার একটি অত্যাধুনিক মার্কিন ড্রোন ভূপাতিত করার দাবি করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। 

শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যমে একটি এমকিউ-৯ ড্রোনের ধ্বংসাবশেষের ভিডিও ছড়িয়ে পড়ার কয়েক ঘণ্টা পর হুথিরা জানিয়েছে, তারাই মার্কিন এ ড্রোনটি ভূপাতিত করেছে। 

শনিবার এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা এপি। এর আগেও মার্কিন ড্রোন ভূপাতিত করার দাবি করেছে হুথিরা। যদি আজকের দাবিটি সত্যি হয় তাহলে হুথিদের হামলায় আরেকটি ড্রোন হারাল যুক্তরাষ্ট্র। 

এমকিউ-৯ মডেলের এই ড্রোনটির মূল্য ৩ কোটি ডলার, যা বাংলাদেশি অর্থে ৩৫১ কোটি টাকারও বেশি। হুথিদের সামরিক শাখার মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারে জানিয়েছেন, তাদের যোদ্ধারা বৃহস্পতিবার ড্রোনটি ভূপাতিত করে। এটি ভূপাতিতে ব্যবহার করা হয় সারফেস টু এয়ার ক্ষেপণাস্ত্র। এই হামলার একটি ভিডিও প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তিনি। 

হুথি মুখপাত্র আরও জানিয়েছেন, ড্রোনটি ইয়েমেনের মারিব প্রদেশে ‘নাশকতামূলক কর্মকাণ্ড’ চালাচ্ছিল। মারিব প্রদেশটি এখনো ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃতি সরকারের অধীনে রয়েছে। 
সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যে যে ভিডিওটি প্রকাশ হয়েছে সেটিতে এমকিউ-৯ ড্রোনের যন্ত্রাংশের সাদৃশ্য পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ইয়েমেন উপকূলে মার্কিন সামরিক বাহিনীর একটি এমকিউ-৯ ড্রোন ভূপাতিত করেছে হুথি বিদ্রোহীরা। ২০০৭ সালে মার্কিন সামরিক বাহিনীর বহরে যুক্ত হয় অত্যাধুনিক রিপার ড্রোন। 

এগুলোর একেকটির দাম প্রায় ৩ কোটি ২০ লাখ ডলার (৩৫৩ কোটি ২৫ লাখ টাকা প্রায়)। নির্মাতা সংস্থা জেনারেল অ্যাটোমিক অ্যারোনটিক্যাল সিস্টেমসের তথ্যমতে, ড্রোনটি ঘণ্টায় সর্বোচ্চ ২৭৫ মাইল (৪৪২ কিলোমিটার) বেগে একটানা ৩৪ ঘণ্টা পর্যন্ত উড়তে পারে। 

সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা চালানোর সক্ষমতা রয়েছে এমকিউ-৯ ড্রোনের। ২০১৪ সালে ইয়েমেনের রাজধানী সানা দখল করে হুথি বিদ্রোহীরা। 

এছাড়াও দেশটির একটি বিশাল অংশ নিয়ন্ত্রণ করে তারা। ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরাইল-হামাস সংঘাতে ফিলিস্তিনি যোদ্ধাদের পক্ষে অবস্থান নিয়েছে এই বিদ্রোহীরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম