Logo
Logo
×

আন্তর্জাতিক

সংহতি জানাতে ইউক্রেন সফরে ব্লিঙ্কেন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ মে ২০২৪, ০৪:২৩ পিএম

সংহতি জানাতে ইউক্রেন সফরে ব্লিঙ্কেন

সংহতি জানাতে ইউক্রেন সফরে গিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রধান অ্যান্টনি ব্লিঙ্কেন। মঙ্গলবার সকালে তিনি রেলযোগে কিয়েভে পৌঁছান। গত মাসে মার্কিন কংগ্রেসে ৬১ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ পাশ হওয়ার পর এটাই যুক্তরাষ্ট্রের কোনো শীর্ষস্থানীয় কর্মকর্তার প্রথম সফর। 

রাশিয়ার প্রবল হামলার মুখে কিয়েভ সেনাদের ভয়াবহ পরিস্থিতির কথা জানান দেশটির সামরিক প্রধান আলেকজান্ডার সিরস্কি। সোমবার টেলিগ্রামে এ খবর জানানোর একদিন পরই ইউক্রেন সফরে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন। 

ব্লিঙ্কেন বলেন, তার এ উপস্থিতি ইউক্রেনের সৈন্যদের দৃঢ় আশ্বাস দেবে যারা উত্তরপূর্ব সীমান্তে রাশিয়ার তীব্র হামলা থেকে রেহাই পেতে লড়াই করছে। 

কিয়েভে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। তিনি বলেছেন, মার্কিন সহায়তা কিভাবে ইউক্রেনের প্রতিরক্ষাকে যুদ্ধক্ষেত্রে আরও জোরালো ভূমিকা পালনে সহায়তা করবে। এ বিষয়ে একটি কার্যকরি আলাপের লক্ষ্যেই কিয়েভে উপস্থিত হয়েছেন ব্লিঙ্কেন। 

এপ্রিলে আর্টিলারি, দূরপাল্লার ক্ষেপণাস্ত্রসহ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার যেসব সমরাস্ত্র ইউক্রেনের জন্য পাশ করেছিল প্রেসিডেন্ট জো বাইডেন তা এরইমধ্যে কিয়েভের কাছে হস্তান্তর করা হয়েছে বলেও জানিয়েছেন মার্কিন ওই কমকর্তা।  
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম