Logo
Logo
×

আন্তর্জাতিক

পাকিস্তানে বন্দুকধারীদের গুলিতে নিহত ৭ শ্রমিক

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৪:৩২ পিএম

পাকিস্তানে বন্দুকধারীদের গুলিতে নিহত ৭ শ্রমিক

পাকিস্তানের গোয়াদর বন্দরের কাছে বন্দুকধারীরা সাত শ্রমিককে গুলি করে হত্যা করেছে। বৃহস্পতিবার ভোররাতে বন্দর শহরটি থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে একটি বাড়িতে হানা দিয়ে ঘুমন্ত ওই সাত শ্রমিককে গুলি করে হত্যা করে বন্দুকধারীরা, জানিয়েছেন পুলিশ কর্মকর্তা মোহসিন আলি। খবর জিও নিউজের

গোয়াদর পাকিস্তানের অস্থিরতা কবলিত বেলুচিস্তান প্রদেশের একটি শহর। বেলুচিস্তানের সঙ্গে আফগানিস্তান ও ইরানের সীমান্ত আছে। 

রযটার্স জানিয়েছে, শেষ খবর পর্যন্ত কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। নিহত শ্রমিকরা সবাই পাঞ্জাব প্রদেশের বাসিন্দা। এর আগে বিভিন্ন সময় পাঞ্জাব প্রদেশ থেকে বেলুচিস্তানে যাওয়ার শ্রমিকদের হত্যা করেছিল বেলুচিস্তানের সশস্ত্র বিচ্ছিন্নতাবাদীরা।  

গেল এপ্রিলে পাঞ্জাব থেকে বেলুচিস্তানে যাওয়া নয় শ্রমিককে একটি বাস থামিয়ে অপহরণ করে নিয়ে যাওয়ার পর খুব কাছ থেকে গুলি করে হত্যা করেছিল বন্দুকধারীরা। প্রদেশটির বিচ্ছিন্নতবাদী গোষ্ঠী বেলুচ লিবারেশন আর্মি (বিএলএ) এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছিল। 

বেলুচিস্তান খনিজ সম্পদে সমৃদ্ধ একটি প্রদেশ। কেন্দ্রীয় সরকার খনিজ সম্পদের আয়ের বড় অংশ নিয়ে গিয়ে প্রদেশটির উন্নয়নে অপ্রতুল বরাদ্দ ব্যয় করে বলে অভিযোগ স্থানীয় বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলোর। তারা খনিজ সম্পদ থেকে আসা আয়ের আরও বেশি অংশ বরাদ্দের দাবিতে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে লড়াই করছে। 

চীন তাদের ‘বেল্ট এন্ড রোড’ উদ্যোগের অংশ হিসেবে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরে ৬৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। গোয়াদরে একটি গভীর সমুদ্র বন্দরসহ বেইজিংয়ের অর্থায়নে বেশি কিছু প্রকল্পের কাজ চলছে। পাকিস্তানের বিভিন্ন অংশ থেকে আগত শ্রমিকরা মূলত এসব প্রকল্পেই কাজ করছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম