Logo
Logo
×

আন্তর্জাতিক

দেশে দেশে হামলার শিকার গণমাধ্যমকর্মীরা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৩ মে ২০২৪, ০৯:২৯ পিএম

দেশে দেশে হামলার শিকার গণমাধ্যমকর্মীরা

দেশে দেশে বাড়ছে গণমাধ্যমকর্মীদের ওপর হামলার ঘটনা। স্বাধীন সংবাদ প্রকাশে প্রতিনিয়তই বাধার সম্মুখীন হচ্ছেন এ পেশার মানুষ। অনেকের সঙ্গেই ঘটছে দমন-নিপীড়নের মতো ঘটনা। মুক্ত মিডিয়ার দমন এবং ভুল তথ্যের ব্যাপক প্রচারসহ সংবাদপত্রের স্বাধীনতার ওপর রাজনৈতিক আক্রমণও বৃদ্ধি পাচ্ছে। 

শুক্রবার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষ্যে এ তথ্য দিয়েছে বিশ্ব প্রেস ফ্রিডম ইনডেক্স (আরএসএফ)। প্রতিবেদনটিতে যুদ্ধরত গাজাসহ বিভিন্ন দেশের গণমাধ্যমকর্মীদের হয়রানির বিষয়গুলো তুলে ধরা হয়েছে। মূলত এই ফ্রিডম ইনডেক্সটি ১৮০টি দেশের সাংবাদিকদের স্বাধীনভাবে কাজ করার ক্ষেত্রে উদ্বুদ্ধ করে। দ্য গার্ডিয়ান।

গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া চলমান গাজা যুদ্ধে ব্যাপক অত্যাচারের শিকার হয়েছে গণমাধ্যমকর্মীরা। ঘটেছে অসংখ্য হতাহতের মতো ঘটনা। 

ইসরাইলি বাহিনীর অভিযান শুরুর পর গত ৭ মাসে গাজায় ১৪১ জন সাংবাদিক নিহত ও ৭০ জন আহত হয়েছেন। এ ছাড়া চলমান এই যুদ্ধে গ্রেফতার অন্তত ২০ জন সাংবাদিক ইসরাইলের বিভিন্ন কারাগারে বন্দি আছেন। এর মধ্যে নিহত সাংবাদিকদের ১০৭ জনের নাম ও জাতীয়তা প্রকাশ করেছে সংবাদমাধ্যম আলজাজিরা। সেই তালিকায় অন্তর্ভুক্ত সাংবাদিকদের মধ্যে ১০০ জন ফিলিস্তিনি, তিনজন লেবানিজ এবং চারজন ইসরাইলি ছিলেন। একই পরিস্থিতি দেখা যাচ্ছে গৃহযুদ্ধের দেশ সুদানেও। সহিংসতা এবং গৃহযুদ্ধের স্বাধীন রিপোর্টিং রোধ করার জন্য হত্যা করা হচ্ছে দেশটির সাংবাদিকদের। সিরিয়ার মিডিয়া পেশাদারদের অবস্থারও অবনতি হয়েছে। 

এছাড়াও জর্ডান, তুরস্ক এবং লেবানন থেকে বহিষ্কারের হুমকি দেওয়া হয়েছে সেখানকার গণমাধ্যমকর্মীদের। আর্জেন্টিনা সরকার দেশের বৃহত্তম নতুন সংস্থাটি বন্ধ করে দিয়েছে। ২০২৩ সালের শেষের দিকে নাইজেরিয়ায় প্রায় ২০ জন সাংবাদিককে আক্রমণ করা হয়েছিল এবং মাদাগাস্কারে প্রাক-নির্বাচন বিক্ষোভ চিত্র তুলে ধরার সময় সাংবাদিকদের লক্ষ্য করে আক্রমণ করা হয়েছিল। অপরদিকে ২০২২ সালে ইউক্রেন আক্রমণের পর থেকে ১,৫০০ এরও বেশি রাশিয়ান সাংবাদিক বিদেশে পালিয়ে গেছে। 

সম্প্রতি বুরকিনো ফাসোও কয়েক ডজন বিদেশি সংবাদ সংস্থাকে স্থগিত করেছে। এশিয়া-প্যাসিফিক অঞ্চলেও মুক্ত সংবাদপত্রের দমন-পীড়ন আরও বেড়েছে। 

আফগানিস্তানের মতো দেশগুলোতে তথ্য প্রচারে ব্যাপক নিষেধাজ্ঞা রয়েছে। তালেবানরা স্বাধীন সাংবাদিকতা ধ্বংস করেছে। অন্যদিকে উত্তর কোরিয়া এবং চীনের গণমাধ্যমকর্মীরা  ‘সর্বস্ব নিপীড়িত’। আবার ভিয়েতনাম ও মিয়ানমারেও অধিকাংশ মিডিয়া পেশাদার কারাদণ্ডের শিকার হচ্ছেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম