Logo
Logo
×

আন্তর্জাতিক

কলাম্বিয়া ইউনিভার্সিটিতে হলের নামকরণ ফিলিস্তিনি নিহত শিশুর নামে

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ মে ২০২৪, ০২:৩৩ পিএম

কলাম্বিয়া ইউনিভার্সিটিতে হলের নামকরণ ফিলিস্তিনি নিহত শিশুর নামে

যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটির হ্যামিল্টন হলের নামকরণ করা হয়েছিল ইসরাইলি আগ্রাসনে নিহত ছয় বছরের শিশু হিন্দ রজবের নামে। তবে সেটি আনুষ্ঠানিক কোনো নামকরণ ছিল না। 

বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে শুরু হওয়া ফিলিস্তিনপন্থী ও ইসরাইলি আগ্রাসনবিরোধী আন্দোলনের বিক্ষোভকারীরা হ্যামিলটন হল দখল করে এই নামকরণ করেছিলেন। 

এপির প্রতিবেদনে বলা হয়েছে, হলটি দখলের প্রায় ২৪ ঘণ্টা পর আন্দোলনকারীদের সেখান থেকে বের করে দিয়েছে নিউইয়র্ক পুলিশ। এ সময় বেশ কয়েক ডজন বিক্ষোভকারীকেও গ্রেফতার করে পুলিশ। এক সপ্তাহেরও বেশি আগে কলাম্বিয়া ইউনিভার্সিটিতে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন একদল শিক্ষার্থী ও শিক্ষক। ক্রমেই সে আন্দোলন বড় হয়ে যুক্তরাষ্ট্রের অর্ধশতাধিক বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ে। 

মঙ্গলবার বিক্ষোভকারীরা হ্যামিলটন হলের দখল নিয়ে তার নামকরণ করেন ‘হিন্দস হল’। এ সময় তারা সাদা রঙের কাপড়ের ওপর লাল রঙে ‘হিন্দস হল’ লিখে তা ভবনটির একটি বারান্দা থেকে ঝুলিয়ে দেন। ব্যানারটিতে শিশুর প্রতিকৃতিও আঁকা হয়। 

ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্টের খবরে বলা হয়েছে, হিন্দ রজব চলতি বছরের ফেব্রুয়ারি মাসের প্রথমার্ধে ইসরাইলি ট্যাংকের গোলার আঘাতে নিহত হয়। ঘটনার দিন হিন্দ তার চাচা-চাচি ও ৩ চাচাতো ভাই-বোনের সঙ্গে একটি গাড়িতে করে গাজা থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করছিল। কিন্তু ইসরাইলি ট্যাংকের গোলার আঘাতে তারা সবাই নিহত হয়। মূলত ইসরাইলি বর্বরতার প্রতীকী প্রতিবাদের অংশ হিসেবেই হ্যামিলটন হলের নামকরণ করা হয় হিন্দের নামে। 

এদিকে, আন্দোলন দমনে পুলিশের আশ্রয় নেওয়ার বিষয়ে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র বলেছেন, ‘ইউনিভার্সিটি কর্তৃপক্ষ জানতে পারে যে, রাতারাতি হ্যামিল্টন হল দখল করে ভাঙচুর ও অবরোধ করা হয়েছে। এরপর আমাদের আর কোনো বিকল্প ছিল না।’ 

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন দখল করল বিক্ষোভকারীরাকলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন দখল করল বিক্ষোভকারীরা
ওই মুখপাত্র আরও বলেন, ‘নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের সাহায্য নেওয়ার সিদ্ধান্তটি ছিল বিক্ষোভকারীরা যা করেছে প্রতিক্রিয়ায়, তারা যে কারণে আন্দোলন করছে তা নিয়ে নয়। আমরা স্পষ্ট করে দিয়েছি যে, নিয়মকানুন লঙ্ঘনকারী বিক্ষোভকারীরা ক্যাম্পাসের জীবনযাত্রা নিরলসভাবে ব্যাহত করতে পারেন না।’

সূত্র: আলজাজিরা

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম