Logo
Logo
×

আন্তর্জাতিক

কংগ্রেসের নির্বাচনি ইশতেহারে প্রতিশ্রুতির ফুলঝুরি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৪, ০৭:১৫ পিএম

কংগ্রেসের নির্বাচনি ইশতেহারে প্রতিশ্রুতির ফুলঝুরি

ভারতের লোকসভা নির্বাচনকে সামনে রেখে ইশতেহার ঘোষণা করেছে ভারতীয় জাতীয় কংগ্রেস। সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গে দিল্লিতে দলের সদর দপ্তরে এ নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছেন। খবর এনডিটিভির

এতে ৩০ লাখ সরকারি শূন্যপদে চাকরি, ২৫ লাখ রুপি পর্যন্ত নগদহীন স্বাস্থ্যবিমা, নারীদের আর্থিক সহায়তা, জাতগণনা ও ৫০ শতাংশ পর্যন্ত জাতভিত্তিক সংরক্ষণ (এসসি, এসটি ও ওবিসিদের জন্য), আর্থিকভাবে পিছিয়ে পড়া উচ্চবর্ণের জন্য ১০ শতাংশ সংরক্ষণের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

জানুয়ারি মাসে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’য় রাহুল জানিয়েছিলেন, তার এ যাত্রা পাঁচটি ন্যায়ের উপরে দাঁড়িয়ে। তা হলো নারী, তরুণ, কৃষক, শ্রমিক ও ভাগীদারি বা জনসংখ্যা অনুযায়ী ক্ষমতায় অংশগ্রহণের ন্যায়ের দাবি। সেই ন্যায়ের অঙ্গীকারের সঙ্গে সঙ্গতি রেখেই তৈরি হয়েছে কংগ্রেসের নির্বাচনী ইশতেহার।

এতে কৃষকদের জন্য ফসলের ন্যূনতম সহায়কমূল্য নিশ্চিত করার আইনি অধিকার নিশ্চিত করার কথা বলা হয়েছে। এ ক্ষেত্রে কৃষিবিজ্ঞানী এমএস স্বামীনাথনের নেতৃত্বাধীন কমিটির সুপারিশ মেনে পদক্ষেপের কথা জানিয়েছেন কংগ্রেস সভাপতি খাড়গে।

ইশতেহারে রয়েছে, শহরের দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থানের লক্ষে অবকাঠামো উন্নয়ন কর্মসূচি চালু করার কথাও। সেই সঙ্গে ২৫ বছরের কমবয়সি স্নাতকদের জন্য এক বছরের জীবিকামুখী শিক্ষানবিশ হওয়ার সুযোগ দেওয়ার সাংবিধানিক অধিকারের কথা।

জম্মু ও কাশ্মীরের পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার কথাও বলা হয়েছে। নরেন্দ্র মোদি জমানায় চালু করা অস্থায়ী ‘অগ্নিবীর’ নিয়োগ কর্মসূচি বাতিল করে সেনাবাহিনীতে স্থানীয় নিয়োগ কর্মসূচি ফিরিয়ে আনার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে কংগ্রেসের নির্বাচনী ইশতেহারে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম