Logo
Logo
×

আন্তর্জাতিক

যুদ্ধবিরতি নিয়ে নিজেদের শর্তে থেকে পিছু হটবে না হামাস

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২৪, ১১:৫৮ এএম

যুদ্ধবিরতি নিয়ে নিজেদের শর্তে থেকে পিছু হটবে না হামাস

ছবি: সংগৃহীত

গাজায় নতুন যুদ্ধবিরতি নিয়ে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ও ইসরাইলের মধ্যে আলোচনা চলছে। মিশরের রাজধানী কায়রোতে মধ্যস্থতাকারী দেশগুলোর কাছে নিজেদের নতুন প্রস্তাব উত্থাপন করে ইসরাইল। এখন তারা হামাসের জবাবের অপেক্ষায় রয়েছে।

বুধবার জেরুজালেম দিবসে এ বিষয়ে কথা বলেছেন হামাসপ্রধান ইসমাইল হানিয়া। খবর আলজাজিরার।

তিনি জানান, যুদ্ধবিরতির জন্য তারা যে শর্ত দিয়েছেন, সেটিতে এখনো অনড় রয়েছেন। যুদ্ধবিরতি যদি হতে হয় তা হলে তাদের শর্ত অনুযায়ী হতে হবে।

হানিয়া বলেন, আগ্রাসন বন্ধে যে আলোচনা চলছে দখলদার ইহুদিবাদী ইসরাইল সেটি অব্যাহতভাবে এড়িয়ে যাচ্ছে। দখলদাররা দৃঢ় প্রতিজ্ঞ যে তাদের আগ্রাসন চলবে। আর নেতানিয়াহু এবং তার সঙ্গে যারা রয়েছেন, তাদের লক্ষ্য হলো— যতদিন সম্ভব ক্ষমতায় থাকা।

তিনি আরও বলেন, আমরা স্পষ্টভাবে বলছি— আমরা আমাদের স্থায়ী যুদ্ধবিরতি, গাজা থেকে ইসরাইলের সব সেনা প্রত্যাহার করে নেওয়া, গাজার সব মানুষকে তাদের বাড়িঘরে ফিরতে দেওয়া, আমাদের মানুষের সব প্রয়োজনীয়তা মেটানো, গাজাকে পুনর্গঠন, অবরোধ তুলে নেওয়া এবং বন্দিবিনিময় শর্তে অনড় রয়েছি।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় অবিরাম নৃশংস আগ্রাসন চালাচ্ছে দখলদার ইসরাইল। ছয় মাসের এই যুদ্ধে রিপোর্ট লেখা পর্যন্ত প্রায় ৩৩ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন প্রায় ১ লাখ মানুষ, যাদের বেশিরভাগই বেসামরিক।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম