Logo
Logo
×

আন্তর্জাতিক

নির্বাচনে জিতে তৃতীয় বিশ্বযুদ্ধ কত দূরে জানালেন পুতিন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৪, ০৪:৫০ পিএম

নির্বাচনে জিতে তৃতীয় বিশ্বযুদ্ধ কত দূরে জানালেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে আবারো জয়ী হয়েছেন ভ্লাদিমির পুতিন। পশ্চিমা বিশ্বকে সতর্ক করে তিনি বলেছেন, তার দেশ ও যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ন্যাটোর মধ্যে সরাসরি সংঘাত মানে বিশ্বের তৃতীয় বিশ্বযুদ্ধের মাত্র এক কদম দূরে পৌঁছে যাওয়া। তিনি বলেছেন, তবে কেউই নিশ্চয় এমন দৃশ্য দেখতে চাইবে না। সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পুতিন এ কথা বলেন। খবর ইন্ডিপেন্টের

বর্তমানে ইউক্রেন যুদ্ধ ১৯৬২ সালের কিউবার ক্ষেপণাস্ত্র সংকটের পর পশ্চিমের সঙ্গে মস্কোর সম্পর্কে গভীরতম সংকটের সূত্রপাত করেছে। সম্প্রতি পুতিন একাধিকবার পারমাণবিক যুদ্ধের ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছেন। তবে তিনি বারবার বলেছেন, তিনি কখনোই ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রয়োজনীয়তা আছে বলে মনে করেননি। 

এদিকে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো গত মাসে বলেছিলেন, ভবিষ্যতে ইউক্রেনে স্থল সেনা মোতায়েনের বিষয়টি তিনি উড়িয়ে দিচ্ছেন না। এ বিষয়টি নিয়ে অনেক পশ্চিমা দেশ ফ্রান্সকে সমর্থন না করলেও পূর্ব ইউরোপের অনেক দেশই বিষয়টিকে সমর্থন করেছে। 
 
সেই প্রেক্ষাপটে ম্যাক্রোর বক্তব্যকে উদ্ধৃত করে রয়টার্স পুতিনের কাছে জানতে চায়, রাশিয়া এবং ন্যাটোর মধ্যে সংঘাতের কোনো আশঙ্কা আছে কি না? জবাবে পুতিন বলেন, এ আধুনিক বিশ্বে সবই সম্ভব।

তিনি আরও বলেন, এটি সবার কাছে পরিষ্কার যে, একটি পূর্ণাঙ্গ তৃতীয় বিশ্বযুদ্ধ থেকে বিশ্ব মাত্র এক ধাপ দূরে। তবে আমি মনে করি, খুব কম মানুষই বিষয়টি নিয়ে আগ্রহী। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম