Logo
Logo
×

আন্তর্জাতিক

রাশিয়াকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর হুঁশিয়ারি

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৪:০২ এএম

রাশিয়াকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর হুঁশিয়ারি

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বার্ষিক ভাষণের পরপরই রাশিয়াকে পরোক্ষ হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ইউক্রেন হারলেই রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে নামবে ন্যাটো জোট-নিজের বক্তব্যে এমনটাই ইঙ্গিত দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেনটেটিভসে হাউজ আর্মড সার্ভিসেস কমিটির শুনানি অনুষ্ঠিত হয়। সেখানেই এসব কথা বলেন লয়েড অস্টিন। এমনকি ন্যাটোর বাল্টিক রাষ্ট্রগুলোকে রাশিয়ার বিরুদ্ধে উসকে দেন তিনি।

তিনি বলেন, ‘আপনি যদি বাল্টিক রাষ্ট্র হন তবে অবশ্যই আপনাদের চিন্তিত হওয়া উচিত রাশিয়ার পরবর্তী টার্গেট আপনারা কিনা। সত্যি বলতে যদি ইউক্রেনের পতন হয়, আমি বিশ্বাস করি ন্যাটোই রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করবে।’

মস্কোর পার্লামেন্টে এদিনই পশ্চিমা দেশগুলোকে পারমাণবিক হামলার হুমকি দেন পুতিন। এর পরপরই ইউরোপের উদ্দেশে এ উসকানি বক্তব্য দেন অস্টিন। এএফপি।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, ইউক্রেনীয় সৈন্যদের হারিয়েই থেমে যাবে না রাশিয়া। বরং পুতিনের ভবিষ্যৎ পরিকল্পনায় আরও তিন দেশে যুদ্ধের আশঙ্কা রয়েছে। বাল্টিক সেই রাষ্ট্রগুলো হলো- লাটভিয়া, লিথুয়ানিয়া এবং এস্তোনিয়া। যেহেতু তিন দেশই ন্যাটো সদস্য, রাশিয়া যদি কোনো একক জাতিকে আক্রমণ করে তা সমগ্র জোটের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা হবে।

অস্টিন এ সময় রাশিয়ার উত্থানের বিষয়টি ইঙ্গিত করে আরও বলেন, ‘বিশ্বব্যাপী অন্য স্বৈরাচারীরা এটি দেখবে যে, আমরা গণতন্ত্রকে সমর্থন করতে ব্যর্থ হয়েছি। এ থেকে তারাও উৎসাহিত হবে।’ এ সময় তিনি ইউক্রেনের জন্য প্রয়োজনীয় অর্থসহায়তা ছাড়ের বিষয়ে ইতিবাচক পদক্ষেপ নিতে মার্কিন আইনপ্রণেতাদের প্রতি আহবান জানান।

পুতিনের মন্তব্য ‘কাণ্ডজ্ঞানহীন’-যুক্তরাষ্ট্র

প্রেসিডেন্ট পুতিনের পরমাণু যুদ্ধের ঝুঁকির সতর্কতাকে যুক্তরাষ্ট্র ‘কাণ্ডজ্ঞানহীন’ বলে অভিহিত করে তার এমন বক্তব্যের নিন্দা জানিয়েছে। বৃহস্পতিবার ওয়াশিংটন বলেছে, এই ক্ষেত্রে বড় ধরনের ঝুঁকির কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। খবর এএফপির।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বলেছেন, ‘আমরা ভ¬াদিমির পুতিনের কাছ থেকে এমন ‘কাণ্ডজ্ঞানহীন’ বক্তব্য এই প্রথমবার দেখছি, তা কিন্তু নয়। তিনি এর আগেও এমন বক্তব্য দিয়েছেন। তবে পরমাণু ক্ষমতাধর কোনো দেশের নেতার পক্ষে এই ধরনের বক্তব্য দেওয়া মানায় না।’

তিনি আরও বলেন, ‘আমরা অতীতে পরমাণু অস্ত্র ব্যবহারের পরিণতি সম্পর্কে রাশিয়ার সঙ্গে ব্যক্তিগতভাবে এবং সরাসরি যোগাযোগ করেছি।’ তবে মিলার বলেন, ‘রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে এমন কোনো লক্ষণ বা তথ্য আমাদের কাছে নেই।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম