Logo
Logo
×

আন্তর্জাতিক

নয়াদিল্লিতে আন্তর্জাতিক বাঙালি সম্মেলন অনুষ্ঠিত

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৯ এএম

নয়াদিল্লিতে আন্তর্জাতিক বাঙালি সম্মেলন অনুষ্ঠিত

জাতীয় ও আন্তর্জাতিকভাবে বাঙালিরা চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন। এসব বিষয়ে আলোকপাত করতে গত ২৪ ফেব্রুয়ারি ভারতের নয়াদিল্লিতে একটি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। 

বঙ্গভাষী মহাসভা ফাউন্ডেশন (বিবিএমএফ) আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রী তথাগত রায় (ত্রিপুরা, মেঘালয় এবং অরুণাচল প্রদেশের সাবেক রাজ্যপাল), শ্রী বিপ্লব রায় (গুডউইল অ্যাম্বাসেডর, আইআইএ ইন্ডিয়া, অফিশিয়াল পার্টনার ইউনেস্কো), বিবিএমএফের জাতীয় ও আন্তর্জাতিক সভাপতি ড. পরিমল মণ্ডল এবং সাধারণ সম্পাদক ড. শুভ্র চক্রবর্তীসহ ভারত, বাংলাদেশ, কানাডা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও জার্মানির বিশিষ্ট অতিথিবৃন্দ। 

সম্মেলনে শিল্প, সাহিত্য, সংস্কৃতি, স্বাস্থ্যসেবা, সমাজসেবা, উদ্যোক্তা, ব্যবস্থাপনা, সাংবাদিকতা এবং সিনেমাসহ নানা ক্ষেত্রে বাংলা ভাষাভাষীদের বিভিন্ন অর্জন তুলে ধরা হয়। বিবিএমএফের প্রাথমিক উদ্দেশ্য হলো— সীমান্তের ওপারে বাঙালিদের মধ্যে ঐক্য গড়ে তোলা, বাঙালি সংস্কৃতি ও মূল্যবোধকে পুনরুজ্জীবিত করা, ভারতে এবং বিশ্বব্যাপী বাংলা ভাষা ও এর ভাষাভাষীদের মর্যাদা উন্নত করা। এর মাধ্যমে বাংলা ভাষা ও সংস্কৃতিকে আরও উচ্চতায় নিয়ে যাওয়া।

অনুষ্ঠানে বাংলাদেশ সুপ্রিমকোর্টের আইনজীবী ড. গোবিন্দ চন্দ্র প্রামাণিককে মর্যাদাপূর্ণ বঙ্গভাষা সম্মাননা-২০২৪ প্রদান করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম