Logo
Logo
×

আন্তর্জাতিক

বুরকিনা ফাসোতে মসজিদ ও গির্জায় হামলা, বহু হতাহত

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৩৮ পিএম

বুরকিনা ফাসোতে মসজিদ ও গির্জায় হামলা, বহু হতাহত

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে একটি মসজিদে হামলায় কয়েক ডজন মুসলমান নিহত হয়েছেন। রোববার এই হামলার ঘটনাটি ঘটেছে বলে সোমবার এএফপিকে জানিয়েছে স্থানীয় ও নিরাপত্তা সূত্র। 

একটি নিরাপত্তা সূত্র সংবাদ সংস্থাটিকে আরও জানিয়েছে,এদিন ভোর ৫টার দিকে সশস্ত্র ব্যক্তিরা পূর্ব বুরকিনা ফাসোর নাটিয়াবোনির একটি মসজিদে হামলা চালায়। যার কারণে নিহত হন কয়েক ডজন মানুষ। 

একজন স্থানীয় বাসিন্দা টেলিফোনে এএফপিকে বলেছেন, 'হতাহতরা সবাই মুসলমান আর তাদের অধিকাংশই পুরুষ।' হতাহতরা সকলে ফজরের নামাজ পড়তে এসেছিলেন বলেও জানিয়েছেন তিনি।

অন্য একটি স্থানীয় সূত্র জানায়, 'সন্ত্রাসীরা ভোরে শহরে প্রবেশ করে। এরপরই মসজিদটিকে ঘিরে ফেলে তারা নামাজরতদের উপর গুলি চালায়'। এ সময় মসজিদের ইমামসহ বেশ কয়েকজনকে গুলি করে হত্যা করা হয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি। 

মসজিদে হামলার একইদিনে উত্তর বুরকিনা ফাসোতে একটি ক্যাথলিক গির্জায় আরেকটি হামলার ঘটনা ঘটেছে। এই হামলায় অন্তত ১৫ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও দু'জন।  গির্জার একজন জৈষ্ঠ্য কর্মকর্তা ডোরি ডায়োসিসের ভিকার জিন-পিয়েরে সাওয়াদোগো এক বিবৃতিতে বলেছেন, এদিন এসসাকানে গ্রামের এই গির্জায় ক্যাথলিক খ্রিস্টানরা প্রার্থনার জন্য জড়ো হয়েছিলেন।  সেসময় এই 'সন্ত্রাসী হামলা'র ঘটনা ঘটে। 

সোমবার পোপ ফ্রান্সিস 'এই ক্যাথলিক গির্জায় মর্মান্তিক সন্ত্রাসী হামলার' নিন্দা জানিয়েছেন। 

নাতিয়াবোয়ানি হলো একটি গ্রামীণ সম্প্রদায়; যা বুরকিনার পূর্বাঞ্চলের প্রধান শহর ফাদা এন'গৌরমা থেকে প্রায় ৬০ কিলোমিটার (৩৭ মাইল) দক্ষিণে। ২০১৮ সাল থেকে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী এই গ্রামটিকে নিয়মতি আক্রমণ করে আসছে। 

এসসাকানে গ্রামটি বুর্কিনা ফাসো, মালি এবং নাইজারের সাধারণ সীমান্তের কাছে দেশের উত্তর-পূর্বে 'তিন সীমান্ত' অঞ্চল হিসাবে পরিচিত।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম