Logo
Logo
×

আন্তর্জাতিক

সিন্ধি, উর্দু, ইংরেজিতে শপথ নিলেন নবনির্বাচিত সদস্যরা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০৮ পিএম

সিন্ধি, উর্দু, ইংরেজিতে শপথ নিলেন নবনির্বাচিত সদস্যরা

সিন্ধু পরিষদের নবনির্বাচিত হাউজের প্রথম অধিবেশন শনিবার অনুষ্ঠিত হয়েছে। এ দিন বিকালে সিন্ধু প্রাদেশিকসভার ১৪৭ জন নবনির্বাচিত সদস্য শপথ নিয়েছেন। সিন্ধি, উর্দু, ইংরেজিতে শপথ নিয়েছেন তারা। শপথবাক্য পাঠ করিয়েছেন স্পিকার আগা সিরাজ দুররানি। দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থকদের পাকিস্তানজুড়ে বিক্ষোভের মধ্যেই এ শপথ কার্যক্রম সম্পন্ন হয়েছে। 

দেশটিতে ক্ষমতা ভাগাভাগি চুক্তি স্বাক্ষরিত হওয়ার সঙ্গে সঙ্গে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ২ মার্চের মধ্যে একটি জোট সরকার গঠন করার পরিকল্পনাও করছে। এরই মধ্যে পাকিস্তান নির্বাচন কমিশনের (ইসিপি) একাধিক সূত্র জানিয়েছে, জাতীয় পরিষদের সদস্যদের শপথ গ্রহণের পর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ৯ মার্চের আগে হতে পারে পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন। ডন।

সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের রাজনৈতিক দল পিএমএল-এন, বিলাওয়াল ভুট্টো জারদারির পিপিপি এবং অন্যান্য কয়েকটি দল জোটবদ্ধ হয়ে সরকার গঠন করছে। পিএমএল-এন ও পিপিপি জোটের শরিকদের প্রেসিডেন্ট প্রার্থী হবেন আসিফ আলি জারদারি। 

এদিকে শনিবার সিন্ধু বিধানসভায় ১৩ জন বিরোধী সদস্য শপথ নেননি। যার মধ্যে ৯ জন পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থী যারা সম্প্রতি সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে যোগদান করেছেন, ১ জন জামাত-ই-ইসলামের (জেআই) সদস্য এবং ৩ জন গ্র্যান্ড ডেমোক্র্যাটিক অ্যালায়েন্সের (জিডিএ) সদস্য। 

এছাড়া পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নাদির মাগসি চোলিস্তান জিপ ব্যস্ততার কারণে অধিবেশনে যোগ দিতে পারেননি। পিপিপি ১৩০ সদস্যের হাউজে ১১৪টি আসন নিয়ে একটি কমান্ডিং লিডে রয়েছে। ইসিপি নারীদের জন্য সংরক্ষিত দুটি আসন এবং সংখ্যালঘুদের জন্য একটি আসনের জন্য বিজ্ঞপ্তি স্থগিত করায় জিডিএ এবং জেআইয়ের সদস্যরা শপথ গ্রহণ থেকে বিরত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম