Logo
Logo
×

আন্তর্জাতিক

১৪৪ ধারার মধ্যেই সিন্ধু বিধানসভায় নবনির্বাচিত এমপিদের শপথ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:০৩ পিএম

১৪৪ ধারার মধ্যেই সিন্ধু বিধানসভায় নবনির্বাচিত এমপিদের শপথ

পাকিস্তানে সিন্ধু বিধানসভার উদ্বোধনী অধিবেশনে শপথ গ্রহণ করছেন নবনির্বাচিত এমপিরা।ছবি:দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

১৪৪ ধারা চলাকালে পাকিস্তানে সিন্ধু বিধানসভার উদ্বোধনী অধিবেশনে সম্পন্ন হয়েছে নবনির্বাচিত এমপিদের শপথগ্রহণ। শনিবার এই প্রদেশের বিধানসভায় পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) থেকে ১১১ জন এবং মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) থেকে ৩৬ জনসহ মোট ১৪৮ সদস্য শপথ নেন। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

আগা সিরাজ দুররানি প্রাদেশিক আইনসভার নবনির্বাচিত সদস্যদের শপথ প্রদানের আগে প্রথমে তিনি নিজে সিন্ধু ভাষায় স্পিকার হিসেবে শপথগ্রহণ করেন। এর পর দুররানি নবনির্বাচিত আইনপ্রণেতাদের শপথ পাঠ করান। 

এ সময় প্রথম ব্যাচের সদস্যরা সিন্ধুতে, দ্বিতীয়টি উর্দুতে এবং তৃতীয় ব্যাচের সদস্যরা ইংরেজিতে শপথ নেন। 

শপথগ্রহণের সময় গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্স (জিডিএ), জামায়াতে ইসলামি (জেআই), জমিয়তে উলেমা-ই-ইসলাম (জেইউআই) এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র সদস্যরা অনুপস্থিত ছিলেন। দলগুলো এই পরিষদের নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগে পরিষদ ভবনের বাইরে প্রতিবাদ কর্মসূচির ঘোষণা দিয়েছিল। 

আরও পড়ুন:নির্বাচনের ফল চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে ইমরানের দল

আর তাই আইনশৃঙ্খলা পরিস্থিতি নিশ্চিত করতে আগেই ব্যবস্থা নিয়েছিল প্রাদেশিক সরকার। শুক্রবার ১৪৪ ধারা জারি করে একটি নোটিশ দিয়েছিল কর্তৃপক্ষ। নোটিশে বলা হয়েছে, সিন্ধু সরকার দণ্ডবিধির ১৪৪ ধারার অধীনে আগামী  ৩০ দিনের জন্য। প্রাদেশিক পরিষদের করাচি ডিভিশনের সাউথ জোনে জনসভা, সমাবেশ, প্রতিবাদ, বিক্ষোভ নিষিদ্ধ করছে। আর  অবিলম্বে তা কার্যকর হবে।

যদিও আজকের অধিবেশন শুরুর আগেও বিরোধী এই দলগুলোর কর্মী ও সমর্থকরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দেওয়া ব্যারিকেড পেরিয়ে উচ্চ নিরাপত্তাসম্পন্ন রেড জোনে প্রবেশ করে। তবে পুলিশের হস্তক্ষেপে বিক্ষোভকারীরা বিধানসভার কাছাকাছি পৌঁছাতে পারেনি। 

এ সময় করাচি জুড়ে বিরোধী দলের বেশ কয়েকজন সদস্য ও সমর্থককে পুলিশ গ্রেফতার করেছে বলে জানিয়েছে জিডিএ তথ্য সচিব সরদার আবদুল রহিম। কওমি আওয়ামী তেহরিকের একজন মুখপাত্র জানিয়েছেন, পুলিশ এদিন প্রায় ১৫০ দলীয় কর্মীকে গ্রেফতার করেছে। 

উল্লেখ্য, সিন্ধু বিধানসভা মোট ১৬৮ সদস্য নিয়ে গঠিত। এর মধ্যে ১৩০টি সাধারণ আসন, ২৯টি নারীদের জন্য এবং নয়টি সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত আছে।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম