Logo
Logo
×

আন্তর্জাতিক

সিংহের থাবায় চিড়িয়াখানা কর্মীর মৃত্যু

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০১:০৪ পিএম

সিংহের থাবায় চিড়িয়াখানা কর্মীর মৃত্যু

সিংহের থাবায় চিড়িয়াখানা কর্মীর মৃত্যু। ছবি: সংগৃহীত

প্রায় এক দশক ধরে সিংহের দেখাশোনা করছিলেন নাইজেরিয়ার ওবাফেমি আওলোও ইউনিভার্সিটির (ওএইউ) চিড়িয়াখানার দ্বায়িত্বে থাকা ভেটেরিনারি টেকনোলজিস্ট ওলাবোদে ওলাউই। শেষ পর্যন্ত এই সিংহই হয়েছে তার মৃত্যুর কারণ।  

একটি পুরুষ সিংহের থাবায় সোমবার মৃত্যু হয়েছে এই চিড়িয়াখানা কর্মীর।  ওএইউ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।  খবর বিবিসির। 

প্রায় ৯ বছর আগে ওএইউ বিশ্ববিদ্যালয় চিড়িয়াখানাতেই এই পুরুষ সিংহটি জন্মেছিল। আর তখন থেকেই তার দ্বায়িত্বে ছিলেন ওলাউই।  তার মৃত্যুর পর বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র আবিওদুন ওলারেওয়াজু বলেন, 'দুঃখজনকভাবে পুরুষ সিংহটি ওলাউইকে মেরে ফেলেছে। তবে সিংহটি ঠিক কী কারণে এমন আক্রমণাত্মক হয়ে উঠেছে সে বিষয়ে তারা এখনো কিছু জানা যায়নি বলে উল্লেখ করেন তিনি।  

ওএইউ বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর আদেবায়ো সিমিওন বামিরে এই ঘটনায় শোক প্রকাশ করে পুঙ্খানুপুঙ্খ তদন্তের নির্দেশ দিয়েছেন।   

আরো পড়ুন: ১৭০০ বছরের পুরনো ডিমের সন্ধান, যা আছে এতে

বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের নেতা আব্বাস আকিনরেমি নাইজেরিয়ার ভ্যানগার্ড সংবাদপত্রকে বলেছেন, চিড়িয়াখানায় সিংহদের খাওয়ানোর পর দরজায় তালা মারতে করতে ভুলে যান ওলাউই। এরপরই এমন আক্রমণের শিকার হন। 

তার এমন মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেছে পুরো বিশ্ববিদ্যালয়।  একটি প্রতিনিধিদল ওলাউইয়ের পরিবারের কাছে সমবেদনা জানিয়েছে।

উত্তর নাইজেরিয়ার কানোতে একটি চিড়িয়াখানায় ৫০ বছরেরও বেশি সময় ধরে সিংহদের দেখাশোনা করছেন আব্বা গান্ডু নামের এক ব্যাক্তি। ওলাউয়ের মৃত্যুর ঘটনাটিকে 'দুর্ভাগ্যজনক' বলে বর্ণনা করেছেন তিনি।  চিড়িয়াখানায় আরও সুরক্ষা ব্যবস্থা প্রয়োজন বলেও জানিয়েছেন আব্বা গান্ডু।  যদিও তিনি বলেছেন, 'এই ঘটনাটি কোনোভাবেই আমাকে ব্যক্তিগতভাবে প্রভাবিত করবে না।  কারণ আমি মৃত্যুর আগপর্যন্ত সিংহদের খাওয়ানোর কাজই করে যেতে চাই। ' 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম