Logo
Logo
×

আন্তর্জাতিক

এক শর্তে পিটিআইকে সরকার গঠনের আমন্ত্রণ শাহবাজের

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১:১৮ এএম

এক শর্তে পিটিআইকে সরকার গঠনের আমন্ত্রণ শাহবাজের

শাহবাজ শরিফ

পাকিস্তানের কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই (তেহরিক-ই-ইনসাফ) সমর্থিত জয়ী প্রার্থীদের সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছেন আরেক সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তবে এক্ষেত্রে একটি শর্ত দিয়েছেন তিনি।

সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ শরিফ শর্ত দিয়ে বলেছেন, এর আগে পিটিআইয়ের স্বতন্ত্র প্রার্থীদের প্রমাণ করতে হবে জাতীয় পরিষদে তারা একক সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে পেরেছেন। 

দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, দেশটির নির্বাচন কমিশনের সবশেষ তথ্য অনুযায়ী, পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সর্বোচ্চ ৯২ আসনে জয়ী হয়েছেন। ৭২ আসনে জিতে দ্বিতীয় অবস্থানে নওয়াজের দল পিএমএল-এন এবং বিলাওয়াল ভুট্টোর পিপিপি ৫৪ আসনে জয় নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। তবে দলীয়ভাবে নির্বাচনে অংশ নিতে অযোগ্য ঘোষণা করায় ভোটযুদ্ধে এগিয়ে থাকলেও পিটিআইয়ের হয়ে সরকার গঠন করতে পারবেন না তারা। তাদেরকে শিগগিরই অন্য কোনো দলে যোগ দিয়ে সদস্যপদ টিকিয়ে রাখতে হবে। 

খবরে বলা হয়েছে, লাহোরে দলীয় সদরদপ্তরে শাহবাজ শরিফ জানিয়েছেন, পিটিআই একক সংখ্যাগরিষ্ঠতা পেলে তারা সরকার গঠন করবে এবং আমরা আনন্দের সঙ্গে পার্লামেন্টে বিরোধী দলের ভূমিকা পালন করব।    

নির্বাচনে ভোটগ্রহণের একদিন পর ১০ ফেব্রুয়ারি, ইমরান খানের দল পিটিআইয়ের চেয়ারম্যান ব্যারিস্টার গোহর আলী খান দাবি করেন, দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি তার দলকেই সরকার গঠনের আমন্ত্রণ জানাবেন। কারণ তারা জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন।

তিনি আরও দাবি করেন, তার দল ২৬৫টি আসনের মধ্যে ১৭০টিতে জয় পেয়েছে।

গোহর খান গণমাধ্যমকে বলেছেন, কারো সঙ্গে আমাদের কোনো বিরোধ নেই, আমরা এগিয়ে যেতে চাই। আমরা এগিয়ে যাব এবং সংবিধান ও আইন অনুযায়ী সরকার গঠন করব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম