Logo
Logo
×

আন্তর্জাতিক

অপরাধীকে ক্ষমা করায় পদ ছাড়তে হলো হাঙ্গেরির প্রেসিডেন্টকে 

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৪৬ পিএম

অপরাধীকে ক্ষমা করায় পদ ছাড়তে হলো হাঙ্গেরির প্রেসিডেন্টকে 

হাঙ্গেরির প্রেসিডেন্ট কাতালিন নোভাক যৌনতাবিষয়ক এক ঘটনায় পদত্যাগ করেছেন। শিশুর ওপর যৌন নির্যাতন চালানোর মামলা থেকে এক ব্যক্তিকে ক্ষমা করে দেওয়ার ঘটনায় তীব্র ক্ষোভের মুখে পড়েন তিনি। অবশেষে শনিবার পদত্যাগের ঘোষণা দেন।  খবর এএফপির। 

তিনি প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের ঘনিষ্ঠ মিত্র। অরবানের আরেকজন সমর্থক, সাবেক আইনমন্ত্রী জুডিট ভারগার পর ঘোষণা দেন, তিনি ওই সম্পর্কের কারণে সরকারি দায়িত্ব থেকে নিজেকে প্রত্যাহার করে নিচ্ছেন। ঘটনা কেন্দ্র করে বিরোধী রাজনীতিকরা চাপ বৃদ্ধি করতে থাকেন। 

আরও পড়ুন: ‘ইউক্রেন যুদ্ধ’ নিয়ে বিরল সাক্ষাৎকার, যে বার্তা দিলেন পুতিন

শুক্রবার সন্ধ্যায় তারা প্রেসিডেন্ট প্রাসাদের বাইরে প্রতিবাদ বিক্ষোভ করেন। ফলে শনিবার ৪৬ বছর বয়সি প্রেসিডেন্ট নোভাক স্বীকার করেন তিনি ভুল করেছেন। তাই পদত্যাগ করছেন।

তিনি বলেন, যারা আহত হয়েছেন এবং যারা ভিকটিম তাদের কাছে ক্ষমা চাই। ভিকটিমরা হয়তো মনে করতে পারেন, আমি তাদের সমর্থন করি না। আমি শিশু ও পরিবারগুলোকে সুরক্ষিত রাখছি, রেখেছি এবং রাখব। 

উল্লেখ্য, ২০২২ সালের মার্চে আলঙ্কারিক দায়িত্ব প্রেসিডেন্ট হিসেবে প্রথম নারী নোভাকের অভিষেক ঘটে।
কিন্তু একটি চিলড্রেন হোমের সাবেক এক ডেপুটি ডিরেক্টরকে ক্ষমা করে দেওয়ার ফলে বিতর্ক শুরু হয়। গত এপ্রিলে পোপ ফ্রাঁসিস বুদাপেস্ট সফর করেন। সেই সময় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তার পর নিরপেক্ষ সংবাদের সাইট ৪৪৪ গত সপ্তাহে ওই সিদ্ধান্তের কথা প্রকাশ করে। ফলে বিরোধীরা প্রেসিডেন্ট নোভাকের পদত্যাগ দাবি করেন। 

এরই ধারাবাহিকতায় শুক্রবার প্রেসিডেন্ট এবং তার তিনজন উপদেষ্টার পদত্যাগ দাবিতে তারা বিক্ষোভ করেন। শুক্রবার এ সময় ওয়ার্ল্ড ওয়াটার পোলো চ্যাম্পিয়নশিপে কাজাখস্তানের বিরুদ্ধে হাঙ্গেরির ম্যাচ হচ্ছিল। সেই ম্যাচ দেখতে কাতারে অবস্থান করছিলেন নোভাক। তিনি খবর পেয়ে দ্রুত বুদাপেস্টে ফিরে যান। তাকে বহনকারী বিমান অবতরণের পর তা থেকে বেরিয়েই তিনি পদত্যাগের ঘোষণা দেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম