Logo
Logo
×

আন্তর্জাতিক

মালদ্বীপের সঙ্গে ভারতের টানাপোড়েন, কী বার্তা দিল যুক্তরাষ্ট্র 

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১২:১৩ পিএম

মালদ্বীপের সঙ্গে ভারতের টানাপোড়েন, কী বার্তা দিল যুক্তরাষ্ট্র 

মালদ্বীপের প্রেসিডেন্ট মুহাম্মদ মুইজ্জু ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

মালদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জু বরাবরই চীনপন্থি হিসেবে পরিচিত। ক্ষমতায় আসার পর প্রথমেই তিনি চীন সফর সেরে এসেছেন। চীন থেকে মালদ্বীপকে দেওয়া ঋণের পরিমাণও বাড়িয়ে নিয়েছেন নতুন এই রাষ্ট্রপতি। 

তবে বর্তমানে মালদ্বীপের সঙ্গে ভারতের খুব একটা সম্পর্ক ভালো যাচ্ছে না। তবে যুক্তরাষ্ট্র ভারতকে স্মরণ করিয়ে দিয়েছে, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় গুরুত্বপূর্ণ দেশ মালদ্বীপ। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এলাকাকে মুক্ত, নিরাপদ ও সুরক্ষিত রাখতে মালদ্বীপের ভূমিকা গুরুত্বপূর্ণ। দক্ষিণ এশিয়ার এই দ্বীপরাষ্ট্রের সঙ্গে সহযোগিতার বন্ধন দৃঢ় করতে বদ্ধপরিকর ওয়াশিংটন।

আরও পড়ুন: ইমরানের সমর্থিত প্রার্থীর কাছে হারলেন নওয়াজ শরিফ

সম্প্রতি আমেরিকার দক্ষিণ এবং মধ্য এশিয়ায় দায়িত্বে থাকা সহকারী সচিব ডোনাল্ড লু মালদ্বীপ সফরে গিয়েছিলেন। গত নভেম্বরেই মালদ্বীপে নতুন সরকার ক্ষমতায় এসেছে। সেই নতুন শাসকের সঙ্গে কথাবার্তা, দ্বিপক্ষীয় আলোচনার জন্যই আমেরিকার প্রতিনিধি হিসাবে গিয়েছিলেন ডোনাল্ড। প্রেসিডেন্ট মুহাম্মদ মুইজ্জুর সঙ্গে বৈঠকও করেছেন তিনি। 

গত ২৯-৩০ জানুয়ারির ডোনাল্ড লুর মালদ্বীপ সফর নিয়ে পিটিআইকে সংশ্লিষ্ট বিভাগের মুখপাত্র বলেন, মালদ্বীপের সঙ্গে সহযোগিতা আরও দৃঢ় করতে আমেরিকা আগ্রহী। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় মালদ্বীপ আমাদের গুরুত্বপূর্ণ বন্ধু।

আরও পড়ুন: কারাগার থেকে ভোটারদের যে বার্তা দিলেন ইমরান খান

এদিকে ভারতের সঙ্গেও এই দ্বীপরাষ্ট্রের সম্পর্কের অবনতি হয়েছে গত কয়েক মাসে। এ পরিস্থিতিতে মালদ্বীপের আন্তর্জাতিক পরিস্থিতি বিশ্লেষণ করে সম্প্রতি একটি রিপোর্ট পেশ করেছে বিশ্ব অর্থভান্ডার আইএমএফ। 

তারা মলদ্বীপকে সতর্ক করে জানিয়েছে, ঋণের দায়ে ফেঁসে যেতে পারে মুইজ্জু সরকার। ঋণ নেওয়ার নিরিখে তারা ‘বড় ঝুঁকি’র মধ্যে রয়েছে। 

অন্যদিকে মালদ্বীপকে দেওয়া ঋণের পরিমাণ বাড়িয়ে দিয়েছে চীন। আইএমএফ চীনের নাম না করেই দ্বীপরাষ্ট্রটিকে সতর্ক করেছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লক্ষ দ্বীপ সফর কেন্দ্র করে মালদ্বীপের মন্ত্রীদের অবমাননাকর মন্তব্য ভারতের সঙ্গে এই প্রতিবেশী দেশের সম্পর্কের অবনতি ঘটিয়েছে। 

মুইজ্জু মালদ্বীপের মাটি থেকে ভারতের সেনা সরিয়ে নিতেও বলেছেন। বেঁধে দিয়েছেন সময়। এই পরিস্থিতিতে আমেরিকার সঙ্গে মালদ্বীপের ঘনিষ্ঠতা ভারতের পক্ষে আশার, না হতাশার এটি সময় বলে দেবে।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম