Logo
Logo
×

আন্তর্জাতিক

ব্রিকস জোটে যোগ দিল না আর্জেন্টিনা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৩৩ পিএম

ব্রিকস জোটে যোগ দিল না আর্জেন্টিনা

গত বছর দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত হয়েছিল ব্রিকসের সর্বশেষ সম্মেলন। সেখানে সিদ্ধান্ত হয়েছিল, জোট সম্প্রসারণ করা হবে। সিদ্ধান্ত অনুসারে আর্জেন্টিনা, মিসর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত জোটে যোগ দেওয়ার কথা ছিল চলতি বছরের জানুয়ারিতে। তবে সেই সিদ্ধান্তের আলোকে জোটে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নেয় আর্জেন্টিনা। তবে বাকি পাঁচটি দেশ আনুষ্ঠিকভাবে জোটে যোগ দিয়েছে। 

ব্রিকস জোটের বর্তমান সভাপতি দেশ দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেডি প্যান্ডর বুধবার জানিয়েছেন, মিশর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত আনুষ্ঠানিকভাবে জোটের সদস্য হিসেবে যোগ দিয়েছে। 

ব্রিকস জোটে আগে থেকেই পাঁচটি—ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা—সদস্য দেশ ছিল। এবার মিশর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত নতুন করে যোগ দেওয়ায় জোটের সদস্য সংখ্যা গিয়ে দাঁড়াল ১০। 
 
নালেডি প্যান্ডর আরও বলেছেন, আর্জেন্টিনা জানিয়েছে, তারা ব্রিকসের পূর্ণ সদস্য হওয়ার জন্য আগের প্রশাসনের সিদ্ধান্ত বাস্তবায়ন করবে না। আমরা তাদের সেই সিদ্ধান্ত মেনে নিয়েছি। 

এর আগে গত নভেম্বরে আর্জেন্টিনার প্রেসিডেন্ট হাভিয়ের মিলেইয়ের অন্যতম জ্যেষ্ঠ অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ডায়ানা মন্ডিনো গত রুশ সংবাদমাধ্যম স্পুৎনিককে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, ১ জানুয়ারি আর্জেন্টিনা ব্রিকসে যোগ দেবে এমন কোনো পরিকল্পনা আমাদের নেই।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম