Logo
Logo
×

আন্তর্জাতিক

আসিয়ানের মিটিংয়ে অরাজনৈতিক কর্মকর্তা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৪, ০৯:৫২ পিএম

আসিয়ানের মিটিংয়ে অরাজনৈতিক কর্মকর্তা

অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশন (আসিয়ানের) পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে জেনারেলদের পরিবর্তে যোগ দিয়েছেন মিয়ানমারের একজন উচ্চপদস্থ অরাজনৈতিক কর্মকর্তা ভারপ্রাপ্ত স্থায়ী পররাষ্ট্র সচিব মালার থান হতি। সোমবার লাওসে এই বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এদিনের বৈঠকে যোগ দিতে তিনি ইতোমধ্যেই দেশটিতে পৌঁছেছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট সূত্র। ইরাবতি। 

মিয়ানমারের সামরিক জান্তা প্রধান মিন অং হ্লাইং ও জেনারেলদের ওপর আসিয়ানের নিষেধাজ্ঞা রয়েছে। ২০২১ সালের অভ্যুত্থানের পর আসিয়ানের পক্ষ থেকে দুই মাসের জন্য যে শান্তি পরিকল্পনা দেয়া হয়েছিল, তা বাস্তবায়নে ব্যর্থ হয়েছে। আসিয়ানের এই সম্মেলনে অরাজনৈতিক প্রতিনিধি পাঠানোর বিষয়ে মিয়ানমারকে আমন্ত্রণ জানানোরও রীতি আছে। কিন্তু এর পরও গত দুই বছর ধরে প্রত্যাখ্যান করেছে সামরিক জান্তা। এর মধ্য দিয়ে অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে আসিয়ান।

২০২১ সালে মিয়ানমারে গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সু চির সরকারকে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করে জান্তা বাহিনী। এর পর থেকে ভিন্নমতের ওপর তারা শুরু করে ব্যাপক দমন-পীড়ন। এসবের জেরে জান্তার বিরুদ্ধে সক্রিয় হয়ে ওঠে দেশটির বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠী। এসব গোষ্ঠীর তৎপরতায় বর্তমানে ব্যাপক চাপের মুখে রয়েছে জান্তা সরকার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম