Logo
Logo
×

আন্তর্জাতিক

আইওয়া ককাসে বড় জয় পেলেন ট্রাম্প 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৪, ১২:০২ পিএম

আইওয়া ককাসে বড় জয় পেলেন ট্রাম্প 

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ে আইওয়া অঙ্গরাজ্যে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি ও ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিসকে বড় ব্যবধানে পরাজিত করেছেন ট্রাম্প। 

সোমবার (১৫ ডিসেম্বর) আইওয়া ককাসের মধ্য দিয়ে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ের প্রথম ধাপ শুরু হয়, সেখানে বড় জয় পেয়েছেন ট্রাম্প। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, আইওয়া ককাসে জয়ের ফলে প্রেসিডেন্ট পদে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে টানা তৃতীয় দফায় মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে ট্রাম্প এক ধাপ এগিয়ে গেলেন। একই সঙ্গে ট্রাম্পের এই বিজয় রিপাবলিকান পার্টির ওপর তার অব্যাহত আধিপত্যকেই নির্দেশ করে। 

চারটি ফৌজদারি অভিযোগ থাকা সত্ত্বেও রিপাবলিকানদের মধ্যে ট্রাম্পের সমর্থন কমাতে পারেনি। 

আইওয়াই প্রথম রাজ্য, যেখানে আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে রিপাবলিকান ভোটাররা তাদের প্রার্থী বাছাইয়ের জন্য ভোট দিচ্ছেন। রাজ্যের বিভিন্ন জায়গায় এখনো ভোটগ্রহণ চলছে। মাইনাস ২৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উপেক্ষা করে রিপাবলিকানরা ভোট দিচ্ছেন। 

প্রসঙ্গত, ২০১৬ সালে রিপাবলিকান পার্টির প্রার্থী হয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন ট্রাম্প। ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও তিনি রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। কিন্তু ওই সময়ে তিনি ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেনের কাছে হেরে যান। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম