Logo
Logo
×

আন্তর্জাতিক

আইসল্যান্ডে আগ্নেয়গিরি: লাভায় পুড়ছে শহরের ঘরবাড়ি

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৪, ১০:৪২ পিএম

আইসল্যান্ডে আগ্নেয়গিরি: লাভায় পুড়ছে শহরের ঘরবাড়ি

আইসল্যান্ডের রাজধানী রেইকজেনেস উপদ্বীপে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। রোববার (স্থানীয় সময়) ভোরে শুরু হওয়া এ অগ্ন্যুৎপাতের লাভা গ্রিন্ডাভিক শহরসহ বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে পড়ে। ঘটনার পর শহরের সব মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হলেও ভয়াবহ লাভায় পুড়ছে তাদের ঘরবাড়ি।

সোমবার এএফপির খবরে বলা হয়েছে, দেশটির পাবলিক টেলিভিশন আরইউভি সম্প্রচারিত লাইভে অন্তত দুটি বাড়ি আগুনে পুড়ে যেতে দেখা গেছে। এরপর আগুন ছড়িয়ে পড়ে এক বাড়ি থেকে অন্য বাড়িতে। এএফপি, আলজাজিরা।

কর্তৃপক্ষ জানিয়েছে, বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়ার কয়েক ঘণ্টা পর আগ্নেয়গিরি থেকে প্রবাহিত লাভা অন্তত তিনটি বাড়িকে গ্রাস করেছে। মৃত্যু অথবা আহত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি। লাভার কবলে শহরের প্রধান সড়কটিও বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আইসল্যান্ডের আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার সকাল ৮টায় (স্থানীয় সময়) কয়েক দফা ছোট ভূমিকম্পের পর প্রায় ৪ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়ার পরই বিস্ফোরণের মাধ্যমে অগ্ন্যুৎপাত ঘটে। আরও বলেছে, রোববার সকালে আগ্নেয়গিরির ফাটলটি প্রায় ৪৫০ মিটার (৫০০ গজ) থাকলে সন্ধ্যা ৬.৪৫টায় তা বেড়ে প্রায় ৯০০ মিটার (৯৮৪ গজ) পরিমাপের ফাটলে পরিণত হয়েছিল। 

আইসল্যান্ডের প্রেসিডেন্ট গুডনি জোহানেসন এই দুর্যোগকে তার দেশের জন্য একটি ‘কালো দিন’ হিসাবে বর্ণনা করেছেন। লাইভ সম্প্রচারে জাতির উদ্দেশে বক্তৃতা দেওয়ার সময় আইসল্যান্ডের প্রেসিডেন্ট গুডনি জোহানেসন জনগণকে একসঙ্গে এই পরিস্থিতি মোকাবিলা করতে আহ্বান জানিয়েছেন।

দেশটির প্রধানমন্ত্রী ক্যাটরিন জ্যাকবসদোত্তিরও এ দিনকে কালো দিন বলে অভিহিত করেছেন। বলেছেন, আজ পুরো আইসল্যান্ডের জন্য একটি কালো দিন, তবে সূর্য আবার উঠবে। দেশটিতে সর্বোচ্চ জরুরি সতর্কতা জারি করা হয়েছে বলেও জানান তিনি। গত ডিসেম্বরেও আইসল্যান্ডে ছোট ছোট ভূমিকম্পের পর অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম