Logo
Logo
×

আন্তর্জাতিক

মিয়ানমারের ‘মেরুদণ্ডহীন’ সেনাপ্রধানের পদত্যাগ চান সমর্থকরা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২৪, ১০:১৫ পিএম

মিয়ানমারের ‘মেরুদণ্ডহীন’ সেনাপ্রধানের পদত্যাগ চান সমর্থকরা

দিনের পর দিন বিদ্রোহী গোষ্ঠীর কাছে পরাজিত হয়ে ভাবমূর্তি সংকটে পড়েছে মিয়ানমারের সেনাবাহিনী। ঘরে-বাইরে সবখানেই হাসি-ঠাট্টার পাত্র হয়ে উঠেছে দেশটির ‘শক্তিশালী জান্তা’। গত এক বছরেরও বেশি সময় ধরে প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও ঘাঁটি হারাচ্ছে, আত্মসমর্পণ করছে- এসব খবরে রীতিমতো ক্ষুব্ধ হয়ে উঠেছেন দেশটির সেনা সমর্থকরা। 

জান্তা ক্ষমতায় মুগ্ধ একসময়ের ঘনিষ্ঠ সমর্থকরাই এখন বিরক্ত। পদত্যাগ দাবি করছেন সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংয়ের। গাল দিচ্ছেন মেরুদণ্ডহীন অথর্ব বলে। সমর্থকদের অভিযোগ, মিন অং হ্লাইং একসময়কার অজেয় জান্তা বাহিনীকে খেলো একটি বাহিনীতে পরিণত করেছেন, তিনি অনেক স্বার্থপর আচরণ করছেন এবং তার কোনো ‘মেরুদণ্ড’ নেই।

শনিবার মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতির এক প্রতিবেদনে বলা হয়েছে, মিন অং হ্লাইংয়ের অনেক সমর্থকই বলছেন, ‘মিন অং হ্লাইংকে চলে যেতে হবে।’ এমনকি অনেক সমর্থক প্রকাশ্যেই এই দাবি করছেন। তাদের অনেকে মিন অং হ্লাইংকে অযোগ্য বলেও আখ্যা দিয়েছেন।

জান্তা সরকার ও মিন অং হ্লাইংয়ের অন্যতম সমর্থক ছিলেন ফুটবলার মং মং। সম্প্রতি তিনি তার সুর বদলেছেন। তিনি বলেছেন, ‘মিন অং হ্লাইং যে তিন বছর পেয়েছিলেন, তার জন্য সেটাই যথেষ্ট।’ নিজের ইউটিউব চ্যানেলে তিনি এই ঘোষণা দেন। তার পথ অনুসরণ করে আরও অনেকেই একই ধরনের মন্তব্য করেছেন। মং মং তার ভিডিওতে বলেন, ‘উ মিন অং হ্লাইং গত তিন বছরে কোনো সক্ষমতাই প্রদর্শন করতে পারেননি, যার ফলে দেশটি ঐতিহাসিক লজ্জা ও মন্দার মধ্যে পড়েছে। তিনি রাজনীতি ও অর্থনীতিসহ প্রতিটি ক্ষেত্রেই অযোগ্য... জবাবদিহির সঙ্গে তার পদত্যাগ করা উচিত।’

সম্প্রতি মিয়ানমারের জান্তা বাহিনীর প্রায় আড়াই হাজার সেনা বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠীগুলোর কাছে আত্মসমর্পণ করেছে। এর মধ্যে ছয় ব্রিগেডিয়ার জেনারেলসহ দুই শতাধিক বিভিন্ন র‌্যাংকের সেনা কর্মকর্তাও রয়েছেন। সম্প্রতি ইরাবতির আরেক প্রতিবেদনে দাবি করা হয়েছে, বিদ্রোহীদের কাছে হেরে প্রায় ৪০০ সেনা ভারতে পালিয়ে গেছে।

জান্তা বাহিনী রাখাইন, চিন এবং অন্যান্য উত্তরাঞ্চলীয় রাজ্যে ব্যাপক ক্ষয়ক্ষতির মুখোমুখি হয়েছে। এ দুই রাজ্যের অধিকাংশ এলাকাই বিদ্রোহী গোষ্ঠীদের জোট থ্রি ব্রাদার্স অ্যালায়েন্সের নিয়ন্ত্রণে। সব মিলিয়ে বিভিন্ন রাজ্যে জান্তা বাহিনী বিগত কয়েক মাসে অন্তত ৩০টি শহরের নিয়ন্ত্রণ হারিয়েছে। এই অবস্থায় জান্তা সরকারের সমালোচনায় মুখর হয়েছে তাদের একসময়কার সমর্থকরা।

মিয়ানমারের সংবাদমাধ্যম এনপি নিউজের সাংবাদিক কায়াও মিয়ো মিন একসময় ব্যাপকভাবে জান্তা বাহিনীর কর্মকাণ্ডকে সমর্থন করেছেন। সম্প্রতি তিনিও জান্তাপ্রধানের সমালোচনায় মুখর হয়েছেন। তিনি বলেছেন, ‘আমাদের লজ্জা হয় যে, আমাদের আত্মসমর্পণ’ শব্দটাও ব্যবহার করতে হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘২ হাজারের বেশি সৈন্য ও তাদের পরিবারের আরও এক হাজারের বেশি সদস্য আত্মসমর্পণ করায় আমি লজ্জিত।’

অনেক জান্তা সমর্থকই এখন মনে করছেন, দেশজুড়ে যে বিদ্রোহ মাথাচাড়া দিয়েছে, তা নিয়ন্ত্রণের ক্ষেত্রে মিন অং হ্লাইং খুবই নমনীয়। যদিও তিনি বিগত তিন বছরে নিজের ক্ষমতা সুসংহত করতে কয়েক হাজার মানুষকে ঠাণ্ডামাথায় হত্যা করেছেন। এমনকি তিনি বিদ্রোহীদের বিরুদ্ধে চলমান লড়াইয়ে বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালানোর বিষয়টিকেও নীরব সমর্থন দিয়েছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম