Logo
Logo
×

আন্তর্জাতিক

নতুন বছরে তুরস্ক-রাশিয়া সম্পর্ক নিয়ে যে প্রত্যাশা পুতিনের

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২৩, ০২:০৭ পিএম

নতুন বছরে তুরস্ক-রাশিয়া সম্পর্ক নিয়ে যে প্রত্যাশা পুতিনের

রিসেপ তাইয়েপ এরদোগান ও ভ্লাদিমির পুতিন। ছবি: ডেইলি সাবাহ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আসছে ২০২৪ সালে মস্কো ও আঙ্কারা একাধিক ক্ষেত্রে তাদের রাজনৈতিক সংলাপ এবং সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারিত করবে। শনিবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে পাঠানো নতুন বছরের শুভেচ্ছা বার্তায় তিনি এই আশাবাদ ব্যক্ত করেছেন।

তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, ক্রেমলিনের ওয়েবসাইটে প্রকাশিত নববর্ষের বার্তায় এরদোগানকে অভিনন্দন জানিয়ে পুতিন উল্লেখ করেছেন, বিগত বছরগুলোতে রাশিয়া এবং তুরস্ক তাদের বহুমুখী সহযোগিতার উন্নয়নে বেশ কার্যকর ভূমিকা পালন করেছে।

রুশ নেতা আরও বলেছেন, দুই দেশ জ্বালানি এবং অবকাঠামো প্রকল্পে একসঙ্গে কাজ করেছে। আঞ্চলিক বিরোধ নিষ্পত্তির প্রচেষ্টাকে সহজতর করেছে। ২০২৪ সালে মস্কো ও আঙ্কারা তাদের রাজনৈতিক সংলাপ ও একাধিক ক্ষেত্রে উৎপাদনশীল সহযোগিতা প্রসার অব্যাহত রাখবে। এর ফলে আমাদের বন্ধু দেশগুলো উপকৃত হবে বলে আশা করছি। এর মাধ্যমে ইউরেশিয়া মহাদেশে নিরাপত্তা ও স্থিতিশীলতাও জোরদার করা যাবে।

প্রতিবেদনে বলা হয়েছে, কৃষি ও জ্বালানি খাতসহ একাধিক ক্ষেত্রে রাশিয়া এবং তুরস্কের মধ্যে সহযোগিতার সম্পর্ক রয়েছে। দুই দেশ দ্বিপাক্ষিক বাণিজ্যিক লেনদেন ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করার একটি উচ্চাভিলাষী লক্ষ্যও স্থির করেছে। উভয় নেতা মনে করেন, দুই দেশ সফলভাবে সেই লক্ষ্যে পৌঁছানোর জন্য চেষ্টা করে যাচ্ছে।

ডেইলি সাবাহ জানিয়েছে, রুশ প্রেসিডেন্ট পুতিন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো, বলিভিয়ার প্রেসিডেন্ট লুইস আর্স, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ লুলা দা সিলভা, ভেনিজুয়েলার নেতা নিকোলাস মাদুরো, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিক এবং পোপ ফ্রান্সিসসহ আরও অনেককে নববর্ষের বার্তা পাঠিয়েছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম