Logo
Logo
×

আন্তর্জাতিক

সোনালি ভাস্কর্যে গানের রানি

Icon

শামীম জোয়ার্দ্দার

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২৩, ১০:১৭ পিএম

সোনালি ভাস্কর্যে গানের রানি

গ্র্যামিজয়ী বিশ্বখ্যাত পপতারকা শাকিরাকে নিজের উঠানে পেয়ে যেন ঢেউ হারিয়ে ফেলেছে পেছনের উত্তাল স্রোত্স্বিনী। মাথার উপরে লতার মতো বেয়ে উঠেছে দুহাতের নাচের মুদ্রা, ঢেউ খেলানো ভ্রুর নিচে তীক্ষ্ণ চোখের চাহনি। ঘাড় বেয়ে নিচে নেমে আসা কোঁকড়া সোনালি চুলেও নৃত্যের ঢেউ, কোমরে ভক্ত-দর্শকদের সেই চিরচেনা ছন্দ!

২১.৩ ফুট উচ্চতার স্থির ধাতব ভাস্কর্যটিতেও যেন তাল-লয়ের ক্যারিশমা। বাদ পড়েনি শাকিরার পায়ের জাদুও। হিপস ডোন্ট লাই- শাকিরার বিখ্যাত এ গানের সেই চিরন্তন আবেদনটিই নিপুণ হাতে ফুটিয়ে তুলেছেন শিল্পী ইয়িনো মার্কেজ ও তার ছাত্ররা।

পাদদেশের ফলকে শিল্পীর প্রশংসা করে লেখা হয়েছে, ‘নিতম্ব মিথ্যা বলে না (হিপস ডোন্ট লাই); এ এক অনন্য প্রতিভা, এমনই এক কণ্ঠ যা মানুষকে নাড়িয়ে দেয়।’ আলজাজিরা-বিবিসি।

ব্রোঞ্জ ও অ্যালুমিনিয়ামের পাতে কলম্বিয়ার ব্যারানকুইলায় মাগদালেনা নদীর তীরে দেশটির বিশ্বনন্দিত সংগীত শিল্পী শাকিরার (৪৬) অনবদ্য এ ভাস্কর্যটি মঙ্গলবার উন্মোচন করেন স্থানীয় মেয়র আলেজান্দ্রো চর চলজুব। শাকিরার মা নিদিয়া রিপোল এবং বাবা উইলিয়াম মেবারাকও এদিন উপস্থিান ছিলেন সেখানে।

নিজ শহরের এ সম্মানে আপ্লুত হয়ে উঠেছেন শাকিরাও। নিজের ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে তিনি শিল্পীদের অনবদ্য প্রতিভার প্রশংসা করেছেন। উপস্থিত জনতার উদ্দেশে মেয়র বলেন, লাখ লাখ মেয়েও যে পারে, নিজেদের স্বপ্নপূরণে তারা যে ছুটতে জানে, তারা যা চায়, তা যে অর্জন করতে পারে, তা প্রতিফলিত করছে এ ভাস্কর্য। 

স্মৃতিচারণা করে মেয়র আরও বলেন, তিনি স্থানীয় শিশুদের কনসার্টে শাকিরাকে গান গাইতে দেখতেন। শাকিরার এ মূর্তিটি নিয়ে তেমন কোনো সমালোচনা হয়নি। তবে বিষয়টি নিয়ে আপত্তি জানিয়েছেন পাম স্প্রিংস আর্ট মিউজিয়ামের তৎকালীন পরিচালক লুই গ্রাচোসসহ কিছু স্থানীয় বাসিন্দারা। তবে এসব বাদ দিয়ে ২০২৩ সালটি শাকিরার জন্য একটি সফল বছর। এবার তিনটি ল্যাটিন গ্র্যামি পুরস্কার জিতেছেন শিল্পী শাকিরা, যা তার সংগীত জীবনে একটি মাইলফলক।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম