Logo
Logo
×

আন্তর্জাতিক

তোশাখানা মামলায় ইমরান খানের সাজার বিরুদ্ধে করা আপিল খারিজ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২৩, ০১:২৪ পিএম

তোশাখানা মামলায় ইমরান খানের সাজার বিরুদ্ধে করা আপিল খারিজ

ছবি: সংগৃহীত

বহুল আলোচিত তোশাখানা মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে তিন বছরের সাজা দিয়েছেন আদালত। এই সাজা বাতিলের আবেদন খারিজ করেছেন সুপ্রিমকোর্ট।

শনিবার দেশটি ইসলামাবাদের সুপ্রিমকোর্ট আবেদন গ্রহণ করেননি। খবর ডনের।

সুপ্রিমকোর্ট জানিয়েছেন, ইমরান খানের করা আপিলের সঙ্গে সংযুক্ত কাগজপত্রগুলো অসম্পূর্ণ ছিল। আগামী ৬ জানুয়ারির মধ্যে প্রাসঙ্গিক নথিসহ আদালতে আপিল জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে গত ৫ আগস্ট আবেদনকারী ইসলামাবাদ হাইকোর্টের রায়কে বাতিল ঘোষণা করার জন্য আদালতের কাছে আবেদন করেছিলেন। তোশাখানা মামলার সাজা ইতোমধ্যে স্থগিত করা হয়েছে। উচ্চ আদালত ইমরান খানকে শুধু দোষী সাব্যস্ত করেছেন কিন্তু পুরো রায় ঘোষণা করেননি।

এ বিষয়ে আবেদনকারী বলেন, ‘সবচেয়ে বড় দলের নেতাকে নির্বাচনের বাইরে রাখা যাবে না। সুপ্রিমকোর্টের উচিত তোশাখানার সাজা স্থগিত করা, যাতে তিনি নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন। 

এর আগে বেআইনিভাবে রাষ্ট্রীয় উপহার বিক্রির জন্য ইসলামাবাদের অতিরিক্ত দায়রা বিচারক কর্তৃক গত ৫ আগস্টের সাজা বাতিল করার আবেদনের সঙ্গে আবেদনটি করা হয়েছিল।

এর আগে পেশোয়ার হাইকোর্ট (পিএইচসি) শুক্রবারের মধ্যে পিটিআইয়ের দলীয় নির্বাচন এবং নির্বাচনি প্রতীকের বিষয়ে ‘আইন অনুসারে’ সিদ্ধান্ত নেওয়ার জন্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেন। এর এক দিন পর এ স্থগিত রায় ঘোষণা করা হয়।

এক মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো ইসিপি পিটিআইয়ের অভ্যন্তরীণ নির্বাচন বাতিল করে দেয়। পাকিস্তানে কোনো রাজনৈতিক দলের অভ্যন্তরীণ কর্মকাণ্ড এভাবে সূক্ষ্মাতিসূক্ষ্ম পরীক্ষা করা নজিরবিহীন ঘটনা। এর পর নির্বাচন কমিশন আসন্ন সাধারণ নির্বাচনে দলটিকে নির্বাচনি প্রতীক পাওয়ারও অযোগ্য ঘোষণা করে।

ইসিপি তার ১১ পৃষ্ঠার আদেশে বলেছে, পিটিআই ২৩ নভেম্বর ২০২৩ তারিখে দেওয়া আমাদের নির্দেশাবলি মেনে চলেনি। দলটি তাদের বর্তমান সংবিধান এবং নির্বাচনি আইন ২০১৭ ও নির্বাচনি বিধিমালা ২০১৭ অনুযায়ী আন্তঃদলীয় নির্বাচন করতে ব্যর্থ হয়েছে।

পিটিআইয়ের চেয়ারম্যান গওহর খানের করা একটি সনদপত্র এবং ফর্ম-৬৫ প্রত্যাখ্যান করে কমিশন নির্বাচন আইন ২০১৭-এর ২১৫ ধারার অধীনে দলটিকে নির্বাচনি প্রতীক পাওয়ার অযোগ্য ঘোষণা করে।

নির্বাচন কমিশন দলীয় প্রতীক বাতিল করার যে সিদ্ধান্ত দিয়েছে, তাকে ষড়যন্ত্র অভিহিত করে এর নিন্দা জানিয়েছে পিটিআই। দলটির বর্তমান চেয়ারম্যান গহর আলী খান এ অভিযোগ তুলে বলেন, ইসিপির সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতের দ্বারস্থ হবেন তারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম