Logo
Logo
×

আন্তর্জাতিক

বিধানসভা নির্বাচন

মিজোরামে হারল বিজেপি-কংগ্রেস

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২৩, ০৯:০৪ পিএম

মিজোরামে হারল বিজেপি-কংগ্রেস

উত্তর-পূর্ব ভারতের মিজোরামের বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ)-কে পরাজিত করে জয়লাভ করেছে ৬ দলের সম্মিলিত জোট জোরাম পিপলস মুভমেন্ট বা (জেডপিএম)। সোমবার রাজ্যের ভোট গণনার পর দেখা যায় ৪০ আসনের বিধানসভায় জেডপিএম ২৭টিতে জয়ী হয়েছে। এ রাজ্যে বিজেপি এবং কংগ্রেস- দুই দলই তুলনামূলকভাবে দুর্বল। এ দুই দল যথাক্রমে ২ এবং একটি আসনে জয়লাভ করেছে। খবর আনন্দবাজার পত্রিকা, হিন্দুস্থান টাইমসের। 

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে রোববার হিন্দি ভাষা বলয়ের তিন রাজ্য এবং দক্ষিণের এক রাজ্যের ভোটের ফলাফল প্রকাশিত হয়। তাতে দেখা গেছে মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ে বিজেপি জয় পেয়েছে। তেলেঙ্গানায় জয় পেয়েছে কংগ্রেস। 

অর্থাৎ উত্তর ভারতে কংগ্রেস আরও দুর্বল হয়েছে। দক্ষিণে বিজেপি এখনও বেশ দাপটের সঙ্গে টিকে আছে। স্থানীয় সংগঠন এবং রাজনৈতিক দলগুলোর দাবি মেনে নির্বাচন কমিশন ঘোষণা করে, রোববারের পরিবর্তে সোমবার মিজোরামের ভোট গণনা হবে। 

আর সোমবার ভোট গণণার পর দেখা গেছে এবার ২৭ আসনে মিজোরামে জয়ী হয়েছে জোরাম পিপলস মুভমেন্ট। আর বিদায়ি মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গার দল এমএনএফ জয়ী হয়েছে ১০টি আসনে। বিজেপি জিতেছে ২টি আসনে। আর কংগ্রেস এবারে পেয়েছে মাত্র একটি আসন। গতবার সেই আসন সংখ্যা ছিল ৫।

ভোটের ফলাফলের পরিপ্রেক্ষিতে রাজ্যে পরবর্তী মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন লালডুহোমা। লালডুহোমা বলেছেন, ‘আগামীকাল (মঙ্গলবার) বা তার পরে কোনো একদিন রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের আর্জি জানানো হবে। চলতি মাসেই শপথগ্রহণ অনুষ্ঠান হবে।’

মিজোরামে জেডপিএম-এর ভোটের হার ছিল ৩৭.৮৬ শতাংশ। এদিকে এমএনএফ পেয়েছে ৩৫.১০ শতাংশ। পূর্ব মিজোরামের প্রায় পুরোটাই দখল করেছে জোরাম পিপলস মুভমেন্ট। আর পশ্চিম মিজোরামের প্রায় পুরোটাই দখল করেছে এমএনএফ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম