Logo
Logo
×

আন্তর্জাতিক

টানেলে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে এবার সেনাবাহিনীকে ডাকল ভারত

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২৩, ০৯:৪২ পিএম

টানেলে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে এবার সেনাবাহিনীকে ডাকল ভারত

উত্তরাখন্ডে নির্মাণাধীন টানেলে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে সেনাবাহিনীকে ডাকল ভারত। রোববার টানেল থেকে মেশিনটি বের করে শ্রমিকদের দিয়ে মাটি খননের কাজ শুরু হয়েছে। হাত দিয়ে ড্রিলিং করার কাজটির জন্যই সেনাবাহিনীকে ডাকা হয়েছে।

এনডিটিভি খবরে বলা হয়েছে, হাত দিয়ে ড্রিলিংয়ে অংশ নেবেন সেনাবাহিনীর একাধিক সদস্য। একজন ড্রিলিং করা শেষে অপর একজন আবদ্ধ স্থানে ঢুকবেন। এবারে পর্যায়ক্রমে প্রায় ১৫ মিটার অংশ ড্রিল করা হবে। এই কাজে অংশ নিতে ইতোমধ্যেই সেনাবাহিনীর মাদ্রাস স্যাপার্স ইউনিটের ইঞ্জিনিয়ারিং কর্পসের একটি দল ঘটনাস্থলে এসে পৌঁছেছে। 

১২ নভেম্বর ৫ কিলোমিটার দীর্ঘ টানেলটিতে আটকা পড়েন ৪১ শ্রমিক। ১৫ দিন ধরে সেখানেই আটকে আছেন তারা। শ্রমিকদের উদ্ধারে যুক্তরাষ্ট্র থেকে একটি ড্রিলিং মেশিন আনা হয়। সেটি দিয়ে ধ্বংসস্তূপে ৬০ মিটার লম্বা একটি পাইপ বসানোর কাজ চলছিল। কিন্তু শুক্রবার ড্রিলিং মেশিনটি লোহার বস্তুতে আঘাত হেনে ভেঙে যায়। 

এরপরই এ সিদ্ধান্ত নেওয়া হয়। আন্তর্জাতিক টানেল বিশেষজ্ঞ আর্নল্ড ডিক্স গণমাধ্যমকে অগার মেশিন ভেঙে যাওয়া প্রসঙ্গে বলেন, পাহাড়ের গায়ে আবার ভেঙে গেছে অগার। তাই করণীয় নিয়ে ফের ভাবতে হচ্ছে। তবে আমি আত্মবিশ্বাসী যে, ৪১ জন শ্রমিকই নিরাপদে ফিরে আসবে।’ কত দিন সময় লাগবে- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে ডিক্স বলেন, ‘আমি সব সময়ই বলে এসেছি যে, ক্রিসমাসের আগেই সবাই বাড়ি ফিরবে।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম