Logo
Logo
×

আন্তর্জাতিক

উৎক্ষেপণের পরপরই মার্কিন ঘাঁটির ছবি তুলল উ. কোরিয়ার নজরদারি স্যাটেলাইট

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২২ নভেম্বর ২০২৩, ১০:৫৪ পিএম

উৎক্ষেপণের পরপরই মার্কিন ঘাঁটির ছবি তুলল উ. কোরিয়ার নজরদারি স্যাটেলাইট

উত্তর কোরিয়া ‘মালিগিয়ং-১’ নামের একটি নজরদারি স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করেছে। বুধবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) খবরে বলা হয়েছে, ‘স্থানীয় সময় মঙ্গলবার রাতে স্যাটেলাইটটির সফল উৎক্ষেপণ সম্পন্ন করেছে পিয়ংইয়ং। মহাকাশের কক্ষপথেও প্রবেশ করেছে।’ 

উৎক্ষেপণের পরপরই স্যাটেলাইটটি যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটির ছবি তুলেছে বলে দাবি করছে উত্তর কোরিয়া। বলছে, বুধবার স্যাটেলাইটটি পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপ গুয়ামে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি অ্যান্ডারসেন এয়ারফোর্স বেস ও অ্যাপরা হারবারের ছবি তুলেছে। এদিন সকাল ৯টা ২১ মিনিটে ছবিগুলো তোলা হয়। 

কেসিএনএ-এর প্রতিবেদন অনুযায়ী, স্যাটেলাইটের তোলা মার্কিন ঘাঁটির ছবি পর্যালোচনা করছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন।

উত্তর কোরিয়ার এই নজরদারি স্যাটেলাইটটি নিজস্ব প্রযুক্তিতে তৈরি ‘ছোমিলা-১’ নামে একটি রকেটের সাহায্যে কক্ষপথে পাঠানো হয়। ‘আত্মরক্ষার অধিকারের’ দাবি জানিয়ে স্যাটেলাইট উৎক্ষেপণের বৈধতা দিয়েছে দেশটি। শত্রুপক্ষের বিপজ্জনক সামরিক কর্মকাণ্ডের ওপর নজর রাখতে এ ধরনের আরও স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণাও দিয়েছে উত্তর কোরিয়া। 

আর এ ধরনের স্যাটেলাইট প্রতিপক্ষের ওপর নজরদারি করার ক্ষেত্রে উত্তর কোরিয়ার সক্ষমতাকে কয়েকগুণ বাড়িয়ে দেবে বলে মনে করছেন বিশ্লেষকরা। এসব স্যাটেলাইটের মাধ্যমে প্রতিপক্ষের অবস্থান নির্ভুলভাবে চিহ্নিত করা যায়। 

এর আগে চলতি বছর উত্তর কোরিয়ার সামরিক গোয়েন্দা কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের দুটি প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল। উত্তর কোরিয়ার কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের নিন্দা জানিয়েছে জাতিসংঘ। যুক্তরাষ্ট্র, জাপানসহ অন্য দেশও এর নিন্দা জানিয়েছে।

সেপ্টেম্বরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের মধ্যে একটি বৈঠক হয়। বৈঠকটিতে পিয়ংইয়ংকে তার মহাকাশ কর্মসূচিতে সহায়তার প্রস্তাব দিয়েছিল মস্কো। পারমাণবিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির জেরে উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। 

জাতিসংঘ মহাসচিব বলেছেন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করে উত্তর কোরিয়ার যে কোনো উৎক্ষেপণ নিরাপত্তা পরিষদের সংশ্লিষ্ট প্রস্তাবের পরিপন্থি। তিনি উত্তর কোরিয়াকে পরমাণু নিরস্ত্রীকরণের পথে ফিরে আসার জন্য আবারও আহ্বান জানিয়েছেন। 
উত্তর কোরিয়ার এই পদক্ষেপকে জাতিসংঘের প্রস্তাবের সুস্পষ্ট লঙ্ঘন বলে অভিহিত করেছে হোয়াইট হাউজ। অন্যদিকে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা উত্তর কোরিয়ার এই পদক্ষেপের নিন্দা জানিয়ে বলেছেন, এটি অত্যন্ত গুরুতর একটি ব্যাপার। জাপানের জনগণের নিরাপত্তার জন্য বিষয়টি অত্যন্ত উদ্বেগের।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম