Logo
Logo
×

আন্তর্জাতিক

সাবেক সেনাপ্রধানের বক্তব্য

গাজায় মহামারি ছড়িয়ে জিততে পারে ইসরাইল

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২৩, ১০:৩১ পিএম

গাজায় মহামারি ছড়িয়ে জিততে পারে ইসরাইল

গাজায় প্রতিদিনই চলছে ইসরাইলের ধ্বংসযজ্ঞ। গাজাজুড়ে এখন মানবিক সংকট। নির্দয়তার এমন চরম পর্যায়ে অমানবীয় এক মন্তব্য করলেন ইসরাইলের সাবেক সেনাপ্রধান মেজর জিওরা আইল্যান্ড। 

তার মতে, গাজায় শক্তিশালী মহামারি ছড়িয়ে দ্রুতই বিজয়ী হতে পারে ইসরাইল বাহিনী। এমনকি গাজার ওপর এ ধরনের মহামারি ছড়িয়ে দিতে ইসরাইলের ‘লজ্জা’ পাওয়াও উচিত নয় বলে মনে করেন তিনি। মঙ্গলবার মিডলইস্ট আইয়ের প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। 

সাক্ষাৎকারে সাবেক সিনিয়র সেনাপ্রধান জানান, ‘আমাদের দ্রুত এবং কম খরচে যুদ্ধ জয়ে যাওয়া উচিত তা নিছক  হামাস যোদ্ধাদের হত্যার মাধ্যমে নয়।’ 

তিনি আরও বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় আমাদের গাজায় একটি মানবিক বিপর্যয় এবং গুরুতর মহামারি সম্পর্কে সতর্ক করে। আমাদের এটি থেকে পিছপা হওয়া উচিত নয়, যতটা কঠিনই হোক না কেন। সর্বশেষে, গাজা স্ট্রিপের দক্ষিণে মারাত্মক মহামারি বিজয়কে আরও কাছে নিয়ে আসবে এবং আইডিএফ সৈন্যদের মধ্যে হতাহতের সংখ্যা কমিয়ে দেবে। 

এমনকি অবসরপ্রাপ্ত জেনারেল গাজা উপত্যকায় জ্বালানি ও মানবিক সহায়তা না দেওয়ার জন্য ইসরাইলি সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। 

তিনি বলেন, একটি যুদ্ধ শুধুমাত্র সামরিক যুদ্ধের মাধ্যমেই জয়ী হয় না বরং প্রতিপক্ষের সিস্টেমকে ভেঙে ফেলার এক পক্ষের ক্ষমতা, অর্থনৈতিক সক্ষমতা এবং সর্বপ্রথম এবং সর্বাগ্রে শক্তি সরবরাহ করার ক্ষমতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

অতএব, ইসরাইলকে অবশ্যই অন্য পক্ষকে তার জীবন দীর্ঘায়িত করার ক্ষমতা প্রদান করা উচিত নয়। এমনকি তার এ মন্তব্যে সঙ্গে একমত প্রকাশ করেছেন ডানপন্থি অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচের। তিনি বলেন, আমি তার প্রতিটি শব্দের সঙ্গে একমত।  
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম