Logo
Logo
×

আন্তর্জাতিক

জেনিনে রাতভর ইসরাইলি অভিযান

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২৩, ১০:০০ পিএম

জেনিনে রাতভর ইসরাইলি অভিযান

গাজার পাশাপাশি অধিকৃত পশ্চিম তীরেও হামলা বাড়িয়েছে ইসরাইল। অঞ্চলটির জেনিনে গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ইসরাইলি অভিযানে অন্তত ২০৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। অবরোধ করে রাখা হয়েছে পশ্চিম তীরের বিভিন্ন এলাকা। স্বাভাবিক চলাচলেও বাধা দেওয়া হচ্ছে ফিলিস্তিনিদের। এমন পরিস্থিতিতে পশ্চিম তীরের জেনিনে বৃহস্পতিবার রাতভর একটি বড় অভিযান চালিয়েছে ইসরাইলি বাহিনী। এদিন আনুমানিক রাত ১০টা ৩০ মিনিট থেকে  ৮০টি সামরিক গাড়ি নিয়ে শহরটিতে অনুপ্রবেশ শুরু করে তারা। এ সময় তাদের সঙ্গে ছিল কয়েক ডজন ট্যাংক, সাঁজোয়া যান আর বুলডোজার। শুক্রবার সকাল পর্যন্ত প্রায় ৮ ঘণ্টা যাবৎ চলে ইসরাইলি অভিযান। আলজাজিরা। 

এ সময় ফিলিস্তিনিদের বাড়িতে বাড়িতে চলে ইসরাইলি হামলা। বেশ কয়েকজনকে আটক করা হয়। গাড়িসহ জেনিনের বিভিন্ন রাস্তার ব্যাপক ক্ষয়ক্ষতি করে সেনারা। অভিযানের সময় জেনিনের একটি শরণার্থী শিবিরে ড্রোন হামলা চালিয়েছে ইসরাইল। 

হামলায় নিহত হয়েছেন অন্তত পাঁচজন ফিলিস্তিনি। আহতের সংখ্যা অন্তত ১৪ জন। এ সময় জেনিনের কয়েকটি হাসপাতাল ঘেরাও করে রাখা হয়। শহরটির বৃহত্তম চিকিৎসাকেন্দ্র ও বিশেষায়িত ইবনে সিনা হাসপাতালেও চলে কয়েক ঘণ্টাব্যাপী অভিযান।

হাসপাতালটি খালি করার নির্দেশও দিয়েছে ইসরাইল। ইসরাইলের এমন নির্দেশে কয়েকজন চিকিৎসাকর্মী অস্বীকৃতি জানালে সেখানকার দুজন চিকিৎসককেও আটক করা হয়। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, অভিযানের সময় ইসরাইলি বাহিনী হাসপাতালটিকে চারদিক থেকে ঘিরে ফেলে, অ্যাম্বুলেন্সসহ বিভিন্ন জায়গায় চালানো হয়  তল্লাশি। লাউডস্পিকারের মাধ্যমে হাসপাতালটি খালি করার নির্দেশ দেয়। আহতদের উদ্ধারে জরুরি পরিষেবাগুলোকেও বাধা দিয়েছে সেনাবাহিনী। 

ইসরাইলি বাহিনী পশ্চিম তীরের রামাল্লার পশ্চিমে নি’লিন শহরে বেশ কয়েকটি বাড়িতে অভিযান চালিয়েছে। শুক্রবার অন্তত ২৮ জনকে গ্রেফতার করেছে তারা। একই দিনে এদিকে পশ্চিম তীরের হেবরনের শহরেও ফিলিস্তিনিদের হতাহতের খবর পাওয়া গেছে। স্থানীয় এক ফিলিস্তিনি সূত্র জানিয়েছে, শহরটির রাস আল-জৌরা এলাকায় ফিলিস্তিনি ও ইসরাইলি বাহিনীর তীব্র গোলাগুলি হয়েছে। বেসামরিক ফিলিস্তিনির বাড়িতে হামলা চালিয়েছে ইসরাইল। ইসরাইলের সেনারা জানিয়েছে, এদিন তারা শহরটির অলিভ জংশনে গাড়িতে করে আসা দুই ব্যক্তিকে গুলি করে হত্যা করেছে। আগের দিন বৃহস্পতিবার পশ্চিম তীরের একটি চেকপয়েন্টে ইসরাইলি সেনার গুলিতে তিনজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ সময় ইসরাইলের একজন সেনার নিহতের খবরও দিয়েছেন ইসরাইলের কর্মকর্তারা। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম