Logo
Logo
×

আন্তর্জাতিক

রোবট দিয়ে হামাস টানেল অনুসন্ধান

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২৩, ০৯:২৪ পিএম

রোবট দিয়ে হামাস টানেল অনুসন্ধান

উত্তর গাজার বেইত হানুন শহরের একটি খালি হাসপাতালের নিচে হামাস টানেলের প্রবেশদ্বার আছে বলে দাবি জানিয়েছে ইসরাইল। টানেলটির বিস্তারিত অনুসন্ধানে তারা ব্যবহার করছে ট্র্যাকার রোবট আর দূর থেকে পরিচালনা করা যায় এমন অন্যান্য প্রযুক্তি। 

টানেলটিতে বিস্ফোরক জেল আর ডেটোনেটর (অন্য কোনো বিস্ফোরকের সহযোগী) ব্যবহার করে হামলা চালিয়েছে ইসরাইলের সেনা প্রকৌশলীরা। 

রয়টার্সের বৃহস্পতিবারের প্রতিবেদন অনুযায়ী, সংবাদ সম্মেলনে ইসরাইলের এক সামরিক কর্মকর্তা এসব তথ্য জানিয়েছেন। নজরদারি ফুটেজে দেখা গেছে, বিস্ফোরণে হাসপাতাল ভবনে ধোঁয়া ছড়িয়ে পড়েছে। বেইত হানুন শহরের একটি জেলার কাছাকাছি রাস্তার সঙ্গে কমপক্ষে তিনটি পয়েন্ট থেকে ধোঁয়া ছড়িয়ে পড়তে দেখা যায়। তবে বেইত হানুনে এটি কোন্ হাসপাতাল তার নাম উল্লেখ করা হয়নি।  

টানেলে ইসরাইলের অভিযানের যেসব প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তার বিস্তারিত বর্ণনা দেয়নি ইসরাইল। ইসরাইলের সামরিক কর্মকর্তা বলেছেন, প্রতি কয়েকশ মিটার টানেল ধ্বংসের জন্য কয়েক টন বিস্ফোরক জেল প্রয়োজন। সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ‘বেইত হানুনের হামাস টানেলগুলোর প্রায় অর্ধেক খাদ ধ্বংস হয়ে গেছে। টানেলে কোনো খাদ ধ্বংস করা তুলনামূলকভাবে সহজ এবং দ্রুত। তবে টানেল ধ্বংস করা আরও কঠিন।’  

ইসরাইলি সামরিক বাহিনী গত সপ্তাহে এ পর্যন্ত ১৩০টি খাদ ধ্বংসের খবর দিয়েছিল। তবে মোট কতটি টানেল ধ্বংস হয়েছে তা বলা কঠিন বলে জানায় তারা। কারণ টানেলগুলো পরস্পর সংযুক্ত।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম