Logo
Logo
×

আন্তর্জাতিক

ল্যানসেট ড্রোন রপ্তানি বন্ধ রেখেছে রাশিয়া

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২৩, ০৫:০১ পিএম

ল্যানসেট ড্রোন রপ্তানি বন্ধ রেখেছে রাশিয়া

অভ্যন্তরীণ চাহিদা বেশি থাকায় ল্যানসেট ড্রোন রপ্তানি বন্ধ রেখেছে রাশিয়া। ইউক্রেনীয় বাহিনীর জন্য বড় আতঙ্কের কারণ ছিল এটি। 

অস্ত্র রপ্তানিসংশ্লিষ্ট এক শীর্ষ কর্মকর্তা বার্তা সংস্থা তাসকে জানান, অভ্যন্তরীণ চাহিদা বেশি থাকায় আপাতত এটি রপ্তানি করা হচ্ছে না। 

রাশিয়ার রাষ্ট্রীয় অস্ত্র রপ্তানিকারক প্রতিষ্ঠান রসোবরন এক্সপোর্ট জানিয়েছে, ল্যানসেট ড্রোনসহ রাশিয়ায় তৈরি বেশ কিছু যুদ্ধাস্ত্রের চাহিদা বিদেশে বেড়েছে। 

রসোবরন এক্সপোর্টের প্রধান আলেক্সান্ডার মিখিয়েভ বলেন, যুদ্ধে এসব অস্ত্রের কার্যকারিতা দারুণভাবে প্রমাণিত। বিদেশের বাজারেও ল্যানসেট ড্রোনের প্রতি আকৃষ্ট হচ্ছে অনেকে। কিন্তু রুশ সামরিক বাহিনীর কাছেও যেমন এর চাহিদা অনেক বেশি, তেমনি রপ্তানির জন্য অনুমোদন নেওয়া হয়নি এখনো।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় থাকা এই ড্রোনের উৎপাদন খরচ অনেকটাই কম।  ইউক্রেনকে দেওয়া পশ্চিমাদের দামি অস্ত্রকেও ধ্বংস করার ক্ষমতা রাখে এই ড্রোন।

স্বল্প খরচের রুশ ল্যানসেট ড্রোন সর্বোচ্চ ৩ কেজি পর্যন্ত বিস্ফোরক উপকরণ বহন করতে পারে। রাডারকে ফাঁকি দেওয়ার জন্য এটি খুব কম উচ্চতা দিয়ে উড়ে যেতে পারে এবং বহুদূরে বসে থেকে প্রয়োজন অনুযায়ী এর গতিপথ বদলানো যায়। লক্ষ্যবস্তু চিহ্নিত না করা পর্যন্ত এটি আকাশে উড়ে বেড়াতে পারে। এসব কারণে এই ড্রোনগুলো ইউক্রেনের কামান বাহিনীর জন্য বড় হুমকির সৃষ্টি করেছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম