Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনে নীরবতা ভাঙল রাশিয়া, কিয়েভে রাতভর ক্ষেপণাস্ত্র হামলা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২৩, ১০:০৯ পিএম

ইউক্রেনে নীরবতা ভাঙল রাশিয়া, কিয়েভে রাতভর ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনের রাজধানী কিয়েভ ও আশপাশের অঞ্চলগুলোতে ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে রাশিয়া। প্রায় দুই মাসেরও বেশি সময় ধরে নীরবতার পর শনিবার কিয়েভে বড় ধরনের ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এদিন স্থানীয় সময় সকাল ৮টার দিকে রাজধানী কিয়েভের দিকে মস্কোর একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উড়ে আসে বলে জানিয়েছেন ইউক্রেনের কর্মকর্তারা। রয়টার্স।

কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সেরহি পপকো টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে হামলা সম্পর্কে বলেন, ৫২ দিনের দীর্ঘ বিরতির পর শত্রুরা কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। তবে মিসাইলটি কিয়েভে পৌঁছাতে ব্যর্থ হয়েছে বলে জানিয়েছেন তিনি। বলেছেন, রাজধানীতে আঘাত হানার আগেই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সেটিকে গুলি করে ভূপাতিত করেছে।

মধ্য কিয়েভেও বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। তবে কেউ হতাহত হয়েছে কি না, তা নিশ্চিত নয়। ক্ষেপণাস্ত্রের আঘাতে পাঁচটি আবাসিক ভবন ও বেশ কয়েকটি বাণিজ্যিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন আঞ্চলিক গভর্নর রুসলান ক্রাভচেঙ্কো। দুটি রুশ ক্ষেপণাস্ত্র বসতির মধ্যবর্তী একটি মাঠে আঘাত হেনেছে বলে জানান তিনি।

ইউক্রেনের পূর্ব ও দক্ষিণাঞ্চলেও ড্রোন হামলা বাড়িয়েছে রাশিয়া। ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, তারা শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার স্থানীয় সময় ভোর ৩টা পর্যন্ত রাশিয়ার ৩১টি ড্রোনের মধ্যে ১৯টি ভূপাতিত করেছে। ভূপাতিত ড্রোনের সবগুলোই ইরানের তৈরি ‘শাহিদ’ ড্রোন বলে জানিয়েছেন তারা।

অন্যদিকে ইউক্রেনও রাশিয়ায় হামলা চালিয়ে যাচ্ছে। রোববার রুশ সীমান্তবর্তী অঞ্চল ব্রায়ানস্ক ও বেলগোরোদ অঞ্চলে ধারাবাহিক হামলায় ইউক্রেনকে অভিযুক্ত করা হয়েছে। বেলগোরোদের গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাডকভ বলেন, শনিবার এই অঞ্চলের বেশ কয়েকটি অঞ্চলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। তিনি আরও বলেন, ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ৩০ কিলোমিটার (১৯ মাইল) দূরে ভ্যালুইকি শহরে তিনটি বাড়ি ও পাঁচটি ট্রেনের বগি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় আহত হয়েছেন একজন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম