Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরাইলকে সমর্থনকারী দেশগুলোর কূটনীতিকদের লিবিয়া ছাড়ার নির্দেশ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২৩, ০৫:০৮ পিএম

ইসরাইলকে সমর্থনকারী দেশগুলোর কূটনীতিকদের লিবিয়া ছাড়ার নির্দেশ

লিবীয় পার্লামেন্ট। ছবি: ভয়েস অব আমেরিকা

ইসরাইলকে সমর্থনকারী দেশগুলোর রাষ্ট্রদূতদের লিবিয়া ছেড়ে নিজ নিজ দেশে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে দেশটির পূর্বাঞ্চল-ভিত্তিক সংসদ। এ ক্ষেত্রে বিশেষভাবে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি ও ব্রিটেনের নাম উল্লেখ করা হয়েছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গত ১৯ দিন ধরে বর্বর হামলা চালাচ্ছে দখলদার ইসরাইলি সেনাবাহিনী। নির্বিচার বোমাবর্ষণে সেখানে সাড়ে ৬ হাজারের বেশি অসহায় নারী ও শিশু নিহত হয়েছেন। 

এমন প্রেক্ষাপটে এমন নির্দেশনা জারি করল লিবিয়ার পূর্বঞ্চল-ভিত্তিক সংসদ। অঞ্চলটি নিয়ন্ত্রণ করছে সাবেক জেনারেল খলিফা হাফতারের নেতৃত্বাধীন বাহিনী।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা ও ইসরাইলি গণমাধ্যম টাইমস অব ইসরাইল এ নিয়ে সংবাদ প্রকাশ করেছে। 
এতে বলা হয়েছে, গতকাল বুধবার লিবীয় পার্লামেন্ট এক বিবৃতিতে বলেছে, ‘আমরা দাবি করছি, যেসব রাষ্ট্র ইহুদিবাদী সত্তাকে তার অপরাধযজ্ঞে সমর্থন যোগায় তাদের রাষ্ট্রদূতদের অবিলম্বে লিবিয়া ত্যাগ করতে হবে।’

এমনকি লিবিয়ার সংসদ প্রশ্নবিদ্ধ দেশগুলোতে জ্বালানি সরবরাহ বন্ধেরও হুমকি দিয়েছে। 

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘যদি গাজায় ইহুদিবাদী শত্রুদের গণহত্যা বন্ধ না হয় তাহলে ইসরাইলি হত্যাযজ্ঞ সমর্থনকারী রাষ্ট্রগুলোতে তেল ও গ্যাস রপ্তানি স্থগিত করার জন্য আমরা সরকারের কাছে দাবি জানাই।’

লিবিয়ার সংসদ গাজা আগ্রাসনে ইসরাইলের প্রতি সমর্থন দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স ও ইতালিকে সতর্ক করেছে। 

লিবীয় সংসদ বলেছে, এই দেশগুলো গাজা উপত্যকায় অপরাধযজ্ঞ চালানোর জন্য ইসরাইলকে সমর্থন করে অথচ তারা মানবাধিকার এবং জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকারের বুলি আওড়ায়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম