Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরাইলি নৃশংসতা বন্ধে আন্তর্জাতিক পদক্ষেপ দাবি ইরানের

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২৩, ০৪:৪৭ পিএম

ইসরাইলি নৃশংসতা বন্ধে আন্তর্জাতিক পদক্ষেপ দাবি ইরানের

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ছবি: তাসনিম নিউজ এজেন্সি

ফিলিস্তিনি জনগণকে সহায়তা এবং গাজা উপত্যকায় ইসরাইলের চলমান নৃশংসতা বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের মাধ্যমে সমন্বিত পদক্ষেপের আহ্বান জানিয়েছে ইরান। দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মঙ্গলবার রাজধানী তেহরানে বেশ কয়েকজন নতুন বিদেশি রাষ্ট্রদূতের সাথে বৈঠকে এ আহ্বান জানান।
 
ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসনিম নিউজ এজেন্সি জানিয়েছে, প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মঙ্গলবার পৃথক বৈঠকে ব্রাজিল, সৌদি আরব, থাইল্যান্ড, তিউনিসিয়া এবং স্লোভেনিয়ার নতুন রাষ্ট্রদূতদের পরিচয়পত্র গ্রহণ করেন।

খবরে বলা হয়েছে, তিউনিসিয়ার রাষ্ট্রদূতের সাথে বৈঠকে ইরানি প্রেসিডেন্ট ফিলিস্তিনের সমর্থনে সিদ্ধান্তমূলক অবস্থান গ্রহণ এবং ইসরাইলি সরকারের সাথে সম্পর্ক স্বাভাবিককরণের প্রস্তাব প্রত্যাখ্যান করায় উত্তর আফ্রিকার দেশটির প্রশংসা করেন।

ফিলিস্তিনি জাতির সাথে মুসলিম সংহতির প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে রাইসি বলেন, ‘বর্তমানে গাজায় আমেরিকানদের প্রত্যক্ষ মদদে ইহুদিবাদী শাসকদের সংঘটিত হতাশাজনক ট্র্যাজেডি এবং মানবতাবিরোধী অপরাধ সেইসব দেশের জন্য লজ্জার কারণ হয়ে দাঁড়িয়েছে যারা এই বর্ণবাদী ও অপরাধী শাসনের সাথে সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত নিয়েছে।’

অপরদিকে স্লোভেনিয়ার রাষ্ট্রদূতের সাথে বৈঠকে ইরানের প্রেসিডেন্ট গাজায় চলমান হামলাকে মানবতার বিরুদ্ধে অপরাধ বলে নিন্দা করেন।

তিনি গাজার বিরুদ্ধে আগ্রাসন বন্ধ করতে ইসরাইলি শাসকদের বাধ্য করার জন্য আন্তর্জাতিক সংস্থা ও প্রতিষ্ঠানকে তাদের দায়িত্বের কথা স্মরণ করিয়ে দেন। 

ব্রাজিলের নতুন রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলতে গিয়ে প্রেসিডেন্ট রাইসি বলেন, ফিলিস্তিন ইস্যুতে ইরান ও ব্রাজিলের মতামতে মিল রয়েছে।

তিনি গাজায় মানবিক সহায়তা প্রদান, বোমাবর্ষণ বন্ধ, গাজার অবরোধ প্রত্যাহার এবং ফিলিস্তিনিদের অধিকার পুনরুদ্ধারের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানান।

‘গাজার অরক্ষিত জনগণের বিরুদ্ধে ইহুদিবাদী শাসকদের অপরাধের ধারাবাহিকতা আন্তর্জাতিক সংস্থাগুলির উপর ভারী দায় চাপিয়েছে,’ বলেন রাইসি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম