Logo
Logo
×

আন্তর্জাতিক

মার্কিন নাগরিকদের ইরাকসহ মধ্যপ্রাচ্য ভ্রমণ না করার নির্দেশ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২৩, ০৪:৫৬ পিএম

মার্কিন নাগরিকদের ইরাকসহ মধ্যপ্রাচ্য ভ্রমণ না করার নির্দেশ

ইরাকে ফিলিস্তিন সমর্থকদের প্রতিবাদ

ইসরাইল ও হামাসের মধ্যকার সংঘাতের পরিপ্রেক্ষিতে ইরাক থেকে কূটনীতিকদের সরানোর নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। এমনকি মার্কিন নাগরিকদের ইরাকে যেতেও নিষেধ করা হয়েছে।

রোববার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ইরাক থেকে সমস্ত কূটনীতিকদের দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে। কেবলমাত্র আপতকালীন পরিস্থিতি মোকাবিলার সঙ্গে যারা যুক্ত, তারা ইরাকে থাকবেন বলে নির্দেশনায় জানানো হয়েছে।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় আরও একটি নির্দেশনা জারি করেছে দেশটির নাগরিকদের জন্য। তাতে বলা হয়েছে, এই পরিস্থিতিতে কোনো নাগরিক যেন ইরাকসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যাওয়ার চেষ্টা না করেন।

ইরাকে ইতোমধ্যেই মার্কিন প্রতিনিধিদের উপর আক্রমণ হয়েছে বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে। সে কারণেই সেখান থেকে কূটনীতিক এবং কর্মীদের সরিয়ে নেওয়া হচ্ছে। 

ওয়াশিংটন জানিয়েছে, গোটা মধ্যপ্রাচ্য ঘিরেই মার্কিন নাগরিকদের উপর হামলার আশঙ্কা তৈরি হয়েছে। ইরাকে একাধিক গোষ্ঠী যুক্তরাষ্ট্রের নাগরিকদের উপর আক্রমণের চেষ্টা চালিয়েছে বলে দাবি করা হয়েছে বিবৃতিতে।

প্রতিবেদনে বলা হয়েছে, এ ছাড়া ইরান নিয়েও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সতর্কতা জারি করা হয়েছে। 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সম্প্রতি জানিয়েছেন, ইসরাইল-গাজা সংঘাতকে নিজেদের স্বার্থে ব্যবহার করতে পারে ইরান।

লেবাননে হিজবুল্লাহ গোষ্ঠীকে ইরান সমর্থন করে বলে আমেরিকার দাবি। সেই হিজবুল্লাহ হামাসের সমর্থনে লড়াইয়ে অংশ নিয়েছে। ইসরাইলের সঙ্গে তারাও সংঘাতে জড়িয়ে পড়েছে। ইরানের মদতেই এই ঘটনা ঘটছে বলে মনে করছে ওয়াশিংটন।

অপরদিকে ইয়েমেনের হুথি বিদ্রোহীদেরও ইরান মদত দেয় বলে অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি তারাও মার্কিন যুদ্ধ জাহাজে একাধিক মিসাইল হামলা চালিয়েছে বলে অভিযোগ করা হয়েছে। যদিও প্রতিটি মিসাইলই ধ্বংস করেছে মার্কিন বাহিনী।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম