Logo
Logo
×

আন্তর্জাতিক

গাজার সমর্থনে গ্রেটা থুনবার্গ, ইসরাইলের তীব্র প্রতিক্রিয়া

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২৩, ০৬:২৯ পিএম

গাজার সমর্থনে গ্রেটা থুনবার্গ, ইসরাইলের তীব্র প্রতিক্রিয়া

ইসরাইল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধে ফিলিস্তিনের পক্ষে সমর্থন জানিয়েছেন সুইডেনের পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ। গত শুক্রবার সামাজিক প্ল্যাটফর্ম এক্সে (সাবেক টুইটার) ছবি পোস্ট করে তিনি এ সমর্থন জানান। জবাবে কড়া ভাষায় প্রতিক্রিয়া জানিয়েছে ইসরাইল। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয় এ খবর।

গত শুক্রবার সামাজিক প্ল্যাটফর্ম এক্সে একটি ছবি পোস্ট করেন গ্রেটা থুনবার্গ। আরও তিন নারীর সঙ্গে এ ছবিতে সবার হাতেই ছিল প্ল্যাকার্ড। সেখানে ফিলিস্তিন ও গাজার প্রতি সমর্থন এবং পরিবেশবাদী বার্তা লেখা ছিল। 

পোস্টে গ্রেটা থুনবার্গ লেখেন- আজ আমরা ফিলিস্তিন ও গাজার সঙ্গে সংহতি জানাচ্ছি। ফিলিস্তিনি এবং ক্ষতিগ্রস্ত সব বেসামরিক নাগরিকের জন্য অবিলম্বে যুদ্ধবিরতি, ন্যায়বিচার এবং স্বাধীনতা প্রতিষ্ঠা করতে বিশ্বকে এখন কথা বলতে হবে।

গ্রেটা থুনবার্গের এই পোস্টের প্রতিক্রিয়া বেশ শক্ত ভাষায় দিয়েছে ইসরাইল। হামাসের হামলায় নিহত তিন ব্যক্তির ছবি পোস্ট করে ২০ বছর বয়সি পরিবেশকর্মীর উদ্দেশে ইসরাইলের অফিশিয়াল এক্স অ্যাকাউন্ট থেকে বলা হয়, হামাস যে রকেট দিয়ে নিরীহ ইসরাইলিদের হত্যা করেছে, সেই রকেট পরিবেশের জন্য কোনো টেকসই উপাদান ব্যবহার করে তৈরি হয়নি। আপনার বন্ধুও হামাসের ধ্বংসযজ্ঞের শিকার হতে পারেন। তাদের নিয়েও কথা বলুন।

এর আগেও মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মে শেয়ার করা ছবির কারণে সমালোচনার শিকার হয়েছিলেন গ্রেটা থুনবার্গ। তার পোস্ট করা একটি ছবিতে ছিল নীল অক্টোপাস, যাকে ইহুদিবিরোধী প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। কার্টুনিস্টরা প্রায়ই বিশ্বব্যাপী ইহুদিদের ষড়যন্ত্রকে তুলে ধরতে এই অক্টোপাস ব্যবহার করেন। জার্মান নাৎসিরা সর্বপ্রথম ব্যঙ্গচিত্র হিসেবে এই ছবি ব্যবহার করে। সমালোচনার মুখে কয়েক ঘণ্টা পর সেই পোস্টটি তখন মুছে ফেলেন গ্রেটা থুনবার্গ। এরপর তিনি ক্রপ করা একটি ছবি শেয়ার করেন।

গত ৭ অক্টোবর সকালে ইসরাইলে নজিরবিহীন হামলা শুরু করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারা মাত্র ২০ মিনিটের মধ্যে ইসরাইলের দিকে ৫ হাজার ক্ষেপণাস্ত্র ছোড়ে। একই সঙ্গে স্থলপথ, জলপথ ও আকাশপথে দেশটিতে ঢুকে পড়েন হামাস যোদ্ধারা। হামাসের হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি ইসরাইলি নিহত হয়েছেন। এখনো অনেকে হামাসের কাছে বন্দি আছেন।

ইসরাইলও এমন পরিস্থিতিতে যুদ্ধ ঘোষণা করে হামাসের বিরুদ্ধে। এরপর থেকেই দফায় দফায় গাজায় বিমান ও স্থল, এমনকি নৌবাহিনীর জাহাজ থেকে হামলা চালাচ্ছে ইসরাইল। শনিবার সন্ধ্যা পর্যন্ত পাওয়া খবর অনুসারে গাজা ও পশ্চিম তীরে ইসরাইলি হামলায় অন্তত ৪ হাজার ৪৭৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে বেশির ভাগই গাজার। অল্প কয়েকজন পশ্চিম তীরের।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম