Logo
Logo
×

আন্তর্জাতিক

নেতানিয়াহুর কার্টুন আঁকায় বরখাস্ত গার্ডিয়ানের কার্টুনিস্ট

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২৩, ১০:০৭ পিএম

নেতানিয়াহুর কার্টুন আঁকায় বরখাস্ত গার্ডিয়ানের কার্টুনিস্ট

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্টুন আঁকায় দীর্ঘদিনের সিনিয়র কার্টুনিস্ট স্টিভ বেলকে বরখাস্ত করেছে ব্রিটিশ দৈনিক পত্রিকা দ্য গার্ডিয়ান। বেল দাবি করেছেন, নেতানিয়াহুর কার্টুনটি আঁকার জন্য তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। 

বেল ১৯৮৩ সাল থেকে দ্য গার্ডিয়ানে কার্টুনিস্ট হিসেবে অবদান রেখেছেন। তার কার্টুনগুলো গত ৪০ বছর ধরে গার্ডিয়ানের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। তবে তার বেশ কিছু কার্টুনের মধ্যে ইহুদি-বিরোধী স্টেরিওটাইপ অন্তর্ভুক্ত করার অভিযোগ আনা হয়েছে। আবারও সোশ্যাল মিডিয়ায় বেলের পোস্ট করা সর্বশেষ কার্টুনটি নিয়ে সমালোচনার ঝড় উঠেছে। হারাতে বসেছে চাকরি। 

গার্ডিয়ানের সম্পাদক স্টিভ বেল বরাবর একটি ইমেইল পাঠিয়েছেন। যাতে বলা হয়েছে, তার বর্তমান চুক্তির মেয়াদ ২০২৪ সালের এপ্রিলে শেষ হয়ে গেলে আর বাড়ানো হবে না। 

কার্টুনটিতে গাজা উপত্যকার মানচিত্রের সামনে বক্সিং গ্লাভস পরিহিত নেতানিয়াহুকে একটি ছুরি হাতে বসে থাকতে দেখা গেছে। যার শিরোনাম ছিল, ‘গাজার বাসিন্দারা, বের হয়ে যাও’। সমালোচকরা বলছেন, কার্টুনটি উইলিয়াম শেক্সপিয়রের বিখ্যাত নাটক মার্চেন্ট অব ভেনিসের ইহুদি মহাজন শাইলকের কথা মনে করিয়ে দেয়। এজন্য স্টিভ বেলের বিরুদ্ধে ইহুদি বিদ্বেষের অভিযোগ উঠে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম