Logo
Logo
×

আন্তর্জাতিক

হামাসের রকেট ঠেকাতে কেন ব্যর্থ ইসরাইলি আয়রন ডোম?

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২৩, ১০:৫০ পিএম

হামাসের রকেট ঠেকাতে কেন ব্যর্থ ইসরাইলি আয়রন ডোম?

হামাসের রকেট ঠেকাতে ব্যর্থ হয়েছে ইসরাইলের শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম। গাজা উপত্যকা শাসনকারী ফিলিস্তিনের রাজনৈতিক হামাস গোষ্ঠী শনিবার ভোরে মাত্র ২০ মিনিটে  ইসরাইলের দিকে ৫ হাজার বেশি রকেট ছুড়েছে। 

আর সেই রকেট ঠেকাতেই ব্যর্থ হয়েছে ইসরাইলের বিখ্যাত আয়রন ডোম। হামাসের রকেট ঠেকাতে কেন ব্যর্থ ইসরাইলি আয়রন ডোম-এ প্রশ্ন এখন সবার মনে। 

ইসরাইলের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা শিন বেট এবং এর বহিরাগত সংস্থা মোসাদ-সহ দেশটির প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সম্মিলিত প্রচেষ্টা কীভাবে আক্রমণটি আসতে দিয়েছিল অথবা অবিলম্বে পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছিল তা নিয়ে বিশ্লেষকরাও বেশ হতবাক হয়ে পড়েছেন। 

কিছু বিশেষজ্ঞ বিচার বিভাগীয় পরিবর্তনের পরিপ্রেক্ষিতে ইসরাইলের অভ্যন্তরীণ বিভাজনকে দায়ী করেছেন। দেশটির বিমানবাহিনী আবার এর কারণ হিসাবে প্রযুক্তিগত ত্রুটিকে দায়ী করছেন।

দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইল জানিয়েছে, প্রতিরক্ষাব্যবস্থা হামলা চলাকালীন আয়রন ডোমে প্রযুক্তিগত ত্রুটি অনুভব করেছিল। যার ফলে রকেটগুলো জনবহুল এলাকায় অবতরণের আগে বাধা দেওয়া হয়নি। ফলে এটি ইসরাইলি বেসামরিকদের জন্য প্রয়োজনীয় প্রতিরক্ষা প্রদান করতে ব্যর্থ হয়েছে। 

যদিও ইসরাইলি বিমানবাহিনী দ্রুত সমস্যাটির সমাধান করেছে। তবে হামলায় শত শত বেসামরিক লোক নিহত হওয়ায় কর্তৃপক্ষকে একটি ভারি মূল্য দিতে হয়েছে। আয়রন ডোমে অতীতেও একই ধরনের ত্রুটি দেখা গিয়েছিল। 

২০২১ সালের ইসরাইল-ফিলিস্তিনি সংঘাতের সময়। ইসরাইলি মন্ত্রীরা বলেছেন, সামরিক বাহিনীকে অবশ্যই তার ব্যর্থতার বিষয়ে জবাব দিতে হবে। 

ইসরাইলের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ওফির আকুনিস বলেছেন, ‘প্রত্যেক ইসরাইলি নাগরিক জানতে চায় কীভাবে এই ব্যর্থতা সম্ভব হলো? চিফ অব স্টাফ এবং গোয়েন্দা প্রধান এখন এখানে নেই কেন? আমাদের সব কিছুর জন্য আরও তথ্য সংগ্রহ করা দরকার।’ 

শিন বেট এবং মোসাদ বেশ দক্ষতাসম্পন্ন হওয়ার পরও আক্রমণ সম্পর্কে অবগত ছিল না। হামাসের আক্রমণে তারা বিস্মিত হয়েছিল।

আয়রন ডোম হলো স্থল থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। একটি রাডার এবং ইন্টারসেপ্টর মিসাইল নিয়ে গঠিত। এটি ইসরাইলের লক্ষ্যবস্তুতে নিক্ষিপ্ত যেকোনো রকেট বা ক্ষেপণাস্ত্রকে সহজেই ট্র্যাকিং করতে এবং নিরপেক্ষ করতে সক্ষম। এতে তিনটি গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে। 

শনাক্তকরণ ও ট্র্যাকিং রাডার, যুদ্ধ পরিচালনা ও অস্ত্র নিয়ন্ত্রণ যন্ত্র এবং ২০টি তামির ক্ষেপণাস্ত্র দ্বারা সজ্জিত মিসাইল লঞ্চার। বিশেষজ্ঞদের মতে, বেশ শক্তিশালী হওয়া সত্ত্বেও একসঙ্গে হাজার হাজার মিসাইল ছুটে এলে সেটা ঠেকাতে পুরোপুরি সফল হয় না এই প্রতিরক্ষা সিস্টেম। যার ফলেই ভয়াবহ হামলার মুখে পড়েছে ইসরাইল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম